সরকারি বিএম কলেজে বসন্ত উৎসব

আকিব মাহমুদ, বরিশাল: হিমেল দিন পার করে প্রকৃতিতে ফুটে উঠেছে বর্ণিল, সুবাসিত এক ঋতু। কী নেই তার! রূপ, রস, লাবণ্য ছড়িয়ে পড়ছে মাতাল এক সমীরণে।

প্রকৃতির নিয়মে ‘দখিন সমীরণের শিহরণ’ জাগাতে সেই মাহেন্দ্র দিন অবশেষে এসেই গেল। জেগে উঠল বসন্ত। আজ বুধবার সেই পহেলা ফাল্গুন। ঋতুরাজ বসন্তের আগমনী দিন। অভিন্ন এক অনুভূতিতে আজ ভাসছে ভাটিবাংলা থেকে সারা বাংলা, ‘বসন্ত বাতাসে… সই গো/বসন্ত বাতাসে/বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে।’ যে প্রাণখোলা বুনো আনন্দে একদিন দুলেছিলেন শাহ আবদুল করিম, সে আনন্দ আজ সবার। উদ্বেল, ব্যগ্র হৃদয়ের মন্দিরে আজ দুলে দুলে উঠছে এই কামনা, ‘মধুর বসন্ত এসেছে, আমাদের মধুর মিলন ঘটাতে…’।

আজ বুধবার প্রভাতের নবীন ঊষা বাংলার প্রকৃতিতে নিয়ে এসেছে ঋতুরাজের দোলা। খুলে গেছে দখিনা দুয়ার। মানব-মানবীর হৃদয়ের বেদি আর প্রজাপতির রঙিন পাখা, মৌমাছির গুনগুনানি, বৃক্ষ-লতা-গুল্ম, ফুলে-ফলে, পত্র-পল্লবে, শাখায় শাখায়, ঘাসে ঘাসে, নদীর কিনারে, কুঞ্জ-বীথিকা আর অরণ্য-পর্বতে নবযৌবনের বান ডেকেছে।

বসন্তকে স্বাগত জানাতে বরিশাল সরকারি বিএম কলেজে সংস্কৃতি পরিষদ আয়োজন করেছে বসন্ত উৎসবের। ক্যাম্পাসের জীবনানন্দ দাশ চত্বরে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।বাসন্তি রঙের শাড়ি পরে মাথায় ফুলের খোপা গুঁজে শিক্ষার্থীদের স্বতস্ফুর্তভাবে বসন্ত উৎসবে অংশগ্রহন করতে দেখা গেছে।

 

বসন্ত উৎসবে শিক্ষার্থীরা

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলেজ অধ্যক্ষ প্রফেসর শফিকুর রহমান শিকদার, উপাধাক্ষ্য স্বপন কুমার পাল সহ বিভিন্ন বিভাগের শিক্ষকসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বাঙ্গালী সংস্কৃতির ধরে রাখার ও সুন্দর ভাবে বাঙ্গালীয়ানা মেনে পালন করার আহবান জানান তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *