আমতলীতে ডায়েরিয়ার প্রকোপ বৃদ্ধি হাসপাতালে ওষুধ সংঙ্কট

তীব্র শীতের কারনে আমতলীতে ডায়েরিয়ার প্রকোপ দেখা দিয়েছে। গত এক সপ্তাহে ৩০ জন ডায়েরিয়ায় আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। অসময়ে ডায়রিয়া দেখা দেয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ঔষধ সঙ্কট দেখা দিয়েছে। এতে ভোগান্তিতে পরেছে রোগীরা। হাসপাতালে ওষুধ সংঙ্কট থাকায় রোগীদেরর বাহির থেকে অধিকাংশ ঔষধ কিনতে হচ্ছে।

জানাগেছে, শীত বৃদ্ধির সাথে সাথে উপজেলার প্রত্যান্ত অঞ্চলে পানি বাহিত রোগের প্রার্দূভাব দেখা দিয়েছে। গ্রাম-গঞ্জে শিশু ও বৃদ্ধরা ডায়েরিয়ায় আক্রান্ত হচ্ছে।

গত এক সপ্তাহে ৩০ জন রোগী আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। এদের মধ্যে অধিকাংশই শিশু ও বৃদ্ধ। আমতলী ও তালতলী উপজেলার ৪৫ টি কমিউনিটি ক্লিনিক ও তিনটি উপ-স্বাস্থ্য কেন্দ্রে প্রতিদিন অন্তত দুই’ শতাধিক মানুষ পানি বাহিত রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছে।

এর মধ্যে গুরুতর আক্রান্তরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। এদিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ঔষধ সংঙ্কটের কারনে রোগীদের বাহির থেকে অধিকাংশ ঔষধ কিনতে হচ্ছে বলে জানান স্বজনরা।

মঙ্গলবার সকালে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখা গেছে, ছয়জন ডায়েরিয়ায় আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।

এর মধ্যে চারজন শিশু। ডায়েরিয়ায় আক্রান্ত শিশু মাহিরার বাবা মো. মামুন মীর বলেন, হাসপাতালে ডায়রিয়ার ওষুধ নেই তাই বাহির থেকে কিনতে হচ্ছে।

আমতলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শংকর প্রসাদ অধিকারী জানান, মহামারি করোনার কারনে শীত জনিত ডায়রিয়ায় আক্রান্তদের ওষুধ সংকট রয়েছে। এছাড়া করোনার কারনে স্বাস্থ্য কর্মীরা গ্রামে-গঞ্জে মানুষকে সচেতন করতে না পারায় ডায়েরিয়া রোগীর সংখ্যা বেড়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *