বরিশালে এক বছরে ৪১৫ অগ্নিকাণ্ড

বরিশাল বিভাগের ছয় জেলায় ৪১৫টি অগ্নিকাণ্ডের ঘটনায় আনুমানিক ২৭ কোটি ২১ লাখ ৮২ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। উদ্ধার করা হয়েছে ৫২ কোটি ৬৮ লাখ ৫৮ হাজার ৫০০ টাকার সম্পদ।

বরিশাল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সূত্রে জানা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে শুরু করে ৩১ অক্টোবর পর্যন্ত বিভাগের ছয় জেলায় ৪১৫টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে একজন করে আহত ও নিহত হয়েছেন। এছাড়াও এ সময়ের মধ্যে বিভাগে সড়ক-নৌসহ অন্যান্য দুর্ঘটনা ঘটেছে ২৩৬টি। এতে আহত হয়েছেন ৪০১ জন আর মৃত্যু হয়েছে ৭৮ জনের।

আরও জানা গেছে, বরিশাল বিভাগের ছয় জেলায় ৩৮টি চালুকৃত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন এবং দুইটি নদী ফায়ার স্টেশন রয়েছে। এর মধ্যে এ-গ্রেডের ৩টি, বি-গ্রেডের ২৩টি ও ১০টি সি-গ্রেডের স্টেশন রয়েছে।

শুক্রবার সকালে এসব পরিসংখ্যানের তথ্য নিশ্চিত করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বরিশাল বিভাগীয় উপ-পরিচালক এবিএম মমতাজ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, ফায়ার সার্ভিসের সমস্যা নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী বেশকিছু প্রকল্প হাতে নেয়া হয়েছে। এর বেশির ভাগই চলমান অবস্থায় রয়েছে, যা বাস্তবায়িত হলে দেশে ফায়ার স্টেশনের মোট সংখ্যা হবে সাত শতাধিক। এতে সেবার মান আরও বাড়বে।

তিনি আরও বলেন, বরিশাল বিভাগে অগ্নিনির্বাপণ, আহতদের সেবা প্রদান, মুমূর্ষু রোগী পরিবহন, বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বজ্রপাত ও ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগসহ যেকোনো মানবসৃষ্ট দুর্যোগে নিরলসভাবে দ্রুত সময়ের মধ্যে সেবা করে যাচ্ছে সংস্থাটি।

অগ্নিকাণ্ড, দুর্ঘটনা ও প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ ও মোকাবিলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের তরফ থেকে মানুষকে আরও সচেতন করা হচ্ছে।

এসব অগ্নিকাণ্ড, দুর্ঘটনা ও প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে সঠিক তথ্য দিয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যদের উদ্ধার কাজে জনগণকে সচেতন থেকে সার্বিক সহযোগিতা করার অনুরোধ জানান এই উপ-পরিচালক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *