ছোট ইমারতে ৩০, বড় স্থাপনায় ৪৫ দিনে নকশা অনুমোদন

বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) মাস্টার প্ল্যান বাস্তবায়ন ও পরিকল্পিত নগর গড়ার লক্ষ্যে ইমারত নির্মাণ বিধিমালা ১৯৯৬ এর বদলে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০০৬ অনুযায়ী দাখিলকৃত নকশা অনুমোদন কার্যক্রম জোরেশোরে শুরু হয়েছে।

বরিশাল সিটি কর্পোরেশনের প্ল্যান অনুমোদন কমিটির সর্বশেষ সভায় নতুন বিধিমালা অনুযায়ী নকশা অনুমোদন দেওয়া হয়।

কমিটির সভাপতি ও বরিশাল সিটি কর্পোরেশনের সচিব মো. ইবাদত হোসেনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

রোববার (১৩ সেপ্টেম্বর) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সভার বরাত দিয়ে জানানো হয়, ইতোপূর্বে অনুষ্ঠিত বিসিসির সাধারণ সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, বরিশাল সিটি কর্পোরেশনে দাখিলকৃত সকল নকশা (প্ল্যান) ইমারত নির্মাণ বিধিমালা ১৯৯৬ এর বদলে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০০৬ অনুযায়ী প্রস্তুত করে বরিশাল সিটি কর্পোরেশনে দাখিল করতে হবে।

সেই সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে ঘোষণার পর নতুন বিধিমালা অনুসরণ করে অল্প সময়ের মধ্যেই মোট ৩০টি আবেদন কর্পোরেশনের সংশ্লিষ্ট শাখায় জমা হয়। প্ল্যান কমিটির সভায় আবেদনগুলো উপস্থাপিত হলে যাচাই-বাছাই শেষে ২৫টি নকশা অনুমোদন দেওয়া হয়েছে।

বরিশাল সিটি কপোরেশনের প্ল্যান অনুমোদন কমিটির সদস্যদের উপস্থিতিতে অনুষ্ঠিত সভায় নকশা অনুমোদন দিয়ে আশা প্রকাশ করে বলা হয়, এখন থেকে প্রয়োজনীয় কাগজপত্র সঠিক থাকলে ছোট পরিসরের ইমারত নির্মাণের ক্ষেত্রে যাচাই-বাছাই শেষে মাত্র ৩০ দিনের মধ্যে এবং বড় স্থাপনার ক্ষেত্রে ৪৫ দিনের মধ্যে নকশার অনুমোদন দেওয়া হবে। এর ফলে নতুন বিধিমালা অনুসরণ করে নকশা অনুমোদন নিতে গ্রাহকদের দীর্ঘসূত্রিতার অবসান ঘটবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *