ঝালকাঠিতে কাজ না করে কাবিখা প্রকল্পের অর্থ হাতিয়ে নিলেন ওয়ার্ড আওয়ামী লীগনেতা

ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠি সদর উপজেলার কীর্ত্তিপাশা ইউনিয়নের ৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মিজানুর রহমানের বিরুদ্ধে কাজ না করে কাবিখা প্রকল্পের অর্থ আত্মসাতের অভিযোগ পাওয়াগেছে। সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সুত্রে জানাগেছে, কীর্ত্তিপাশা ইউনিয়নের পানজিপুথিপাড়া গ্রামের ‘পানজিপুথিপাড়া এলজিইডি কার্পেটিং সড়ক থেকে মীরাবাড়ি সড়কের মাটি ভরাট উন্নয়ন ও ইট সলিং প্রকল্পের জন্য ২০১৮-২০১৯ অর্থ বছরে ৮ টন চাল বরাদ্দ দেয়া হয়। যার সরকারি মূল্য তিন লাখ ৪৬ হাজার টাকা। এই প্রকল্পের সভাপতি করা হয় ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো.মিজানুর রহমানকে। তবে স্থানীয় সুত্রে জানাগেছে, ওই সড়কে কোন ধরনের কাজ না করে ৮ টন চাল তুলে বিক্রি করে পুরো অর্থ একাই আত্মসাত করেছেন প্রকল্পের সভাপতি ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. মিজানুর রহমান। স্থানীয়রা বিষয়টি জানতে পেরে প্রতিবাদ মুখর হয়েছে। তারা বলছেন সড়কে মাটি ভরাট ও ইট সলিং এর জন্য অর্থ বরাদ্দ হলেও তা কোন কাজেই আসেনি। এখনও কাদা পেরিয়ে কষ্ট করে পথ চলতে হচ্ছে। সরকারি বরাদ্দকৃত অর্থ কেন সভাপতির পকেটে থাকবে। তবে ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মিজানুর রহমানের দাবি মাটি ভরাট ও ইট সলিং এর জন্য কাবিখা প্রকল্পের পাওয়া ৮ টন চাল ৮০ হাজার টাকায় বিক্রি করা হয়েছে। অফিস খরচ ও দলীয় নেতা-কর্মীদের দিয়ে ৬০ হাজার টাকা পাওয়া গেছে । এই টাকার সাথে আরো অর্থ যোগ করে সড়কে ইট সলিং করানো হয়েছে। তবে স্থানীয় একটি পক্ষের সাথে বিরোধ থাকায় প্রকল্পে যে সড়কের নাম উল্লেখ করা হয়েছে ওই সড়কে কাজ করান হয় নি। এই অর্থ দিয়ে এর পাসের একটি সড়কে ইট সলিং করান হয়েছে। যেটা থেকে বেশি লোকজন চলাচল করে। খোঁজ নিয়ে জানাগেছে, কাবিখা প্রকল্পের বরাদ্দকৃত অর্থ দিয়ে ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. মিজানুর রহমান যে সড়ক সংস্কারের দাবি করছেন ওই সড়কে ইট সলিং করানোর জন্য ইতোপূর্বে ২০১৮-২০১৯ অর্থ বছরে জেলা পরিষদ থেকে ১ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছিল। একই সড়কে একই ধরনের উন্নয়নের জন্য সরকারি দুটি প্রকল্পের অর্থ ব্যয় করার আইনগত কোন বিধান নেই। তারা দ্রæত কাবিখা প্রকল্প থেকে বরাদ্দ হওয়া সড়কে ইট সলিং করানো অথবা বরাদ্দকৃত অর্থ ফেরত দেয়ার দাবি জানিয়েছেন। স্থানীয় মো. হেমায়েত হোসেন বলেন,‘ আমরা কষ্ট করে কাদা পেরিয়ে এখনও চলাচল করছি। অথচ এক বছর আগে আমাদের এই সড়কে মাটি ভরাট ও ইট সলিং এর জন্য কাবিখা প্রকল্পে অর্থ ৮ টন চাল বরাদ্দ দেয়া হয়। কিন্তুু এই চাল বিক্রি করে পুরো অর্থ আত্মসাধ করেছেন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মিজানুর রহমান। আমরা চাই আমাদের সড়কে দ্রæত মাটি ভরাট ও ইট সলিং কারন হোক।
প্রকল্পের সভাপতি ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মিজানুর রহমান বলেন,‘ বিরোধ থাকার কারনে কাবিখা প্রকল্পে উল্লেখিত সড়কে ইট সলিং করানো হয় নি। এর পাসের একটি সড়কে এই টাকা দিয়ে ইট সলিং করানো হয়েছে। একই সড়কে একই ধরনের উন্নয়নের জন্য সরকারি দুই প্রকল্পের অর্থ বরাদ্দের বিধান আছে কি এমন প্রশ্নের জবাবে মিজানুর রহমান বলেন,‘ জেলা পরিষদ থেকে ১ লাখ টাকা বরাদ্দ হলেও ঠিকাদারের কাছ থেকে আমরা হাতে পেয়েছি ৫০ হাজার টাকা। আর এই টাকা পেতেও আমাদের বিভিন্ন স্থানে খচর করতে হয়েছে। তাই আইনগত বিধান না থাকলেও সরকারি দুই প্রকল্পের অর্থ দিয়েই সড়কটি ভালো ভাবে ১০ ফুট চওড়া করে ইট সলিং করান হয়েছে। যাতে স্থানীয়রা ভালো ভাবে চলতে পারে।
ঝালকাঠি সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্ত মো. মোজাম্মেল হক বলেন,‘ যদি কাজ না করে অর্থ ভোগ করে তাহলে উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলাপ করে তার বিরুদ্ধে বিধি মোতাবেগ ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *