রাঙ্গাবালীতে উপজেলা শ্রমিক লীগের আহবায়কের নিয়ন্ত্রণে সুইচগেট: জলাবদ্ধতায় বিপাকে কৃষক

রাঙ্গাবালী প্রতিনিধি:
রাঙ্গাবালী উপজেলা জাতীয় শ্রমিক লীগের আহবায়ক রওশন মৃধাসহ স্থানীয় কয়েকজন প্রভাবশালীর বিরুদ্ধে রাঙ্গাবালী উপজেলার ছোটবাইশদিয়া ইউনিয়নের কোড়ালিয়া সুইচগেটের পানি নিয়ন্ত্রণ করে মাছ চাষের অভিযোগ পাওয়া গেছে। সুইসগেটটি রওশন মৃধা সহ কয়েকজন প্রভাবশালী কব্জায় নিয়ে মাছ শিকার করছে। ফলে জোয়ারের পানি ও বৃষ্টির পানি জমে ফসলি খেতে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় ওই ইউনিয়নের ৫ টি গ্রামের আউশধান চাষিরা বিপাকে পড়েছে।

আজ দুপুরে সরেজমিনে দেখা গেছে, দিনভর থেকে গত এক সপ্তাহে দফায় দফায় বৃষ্টিতে ছোটবাইশদিয়া ইউনিয়নের ভূঁইয়ার হাওলা, সাজির হাওলা, হরিদ্রাখালি, কোরালিয়া ও ছোটবাইশদিয়া গ্রামের আউশ খেতে জলাবদ্ধতা দেখা দিয়েছে। রোপা আউশ ক্ষেত পানির নিচে তলিয়ে গেছে। এর ফলে চলতি মৌসুমে ওইসব গ্রামের প্রায় কয়েক শ’ একর আউশ আবাদ ব্যাহত হওয়ার আশঙ্কা করেছেন কৃষকরা। এদিকে, এ ঘটনার প্রতিকার চেয়ে গত সোমবার ওই ইউনিয়নের মোল্লার বাজারে মানববন্ধন করেছে দুই শতাধিক বিক্ষুব্ধ কৃষক।

পরদিন মঙ্গলবার উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে ১১০ কৃষকের স্বাক্ষরিত একটি লিখিত অভিযোগও দাখিল করা হয়। কৃষকদের অভিযোগ, উপজেলা জাতীয় শ্রমিক লীগের আহবায়ক রওশন মৃধাসহ স্থানীয় কয়েকজন প্রভাবশালী কোড়ালিয়া সুইচগেট নিজেদের ইচ্ছে খুশি মতো করে নিয়ন্ত্রণ করছেন। তবে সুইচগেট নিয়ন্ত্রকদের দাবি, কৃষকদের সুবিধার্থে সুইজগেট এর কপাট খুলে পানি নিষ্কাশন করা হচ্ছে। এ ব্যাপারে রওশন মৃধার সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তার ব্যবহৃত সেল ফোন বন্ধ থাকার কারনে যোগাযোগ করা সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *