সমুদ্রে ৩ নম্বর সংকেত, সপ্তাহজুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা

টেকনাফ দিয়ে প্রবেশ করা মৌসুমি বায়ু ঢাকাসহ সারাদেশে সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। ফলে আগামী এক সপ্তাহজুড়ে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে।

শনিবার (১৩ জুন) আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়।

এ দিন ঢাকায় ৩৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। দেশের অন্যান্য অঞ্চলেও ১০ থেকে ৫০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হয়েছে। দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে নিকলিতে ৪৭ মিলিমিটার।

রাত ১০টায় আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, ‘দেশের উপর মুন সুনের (মৌসুমি বায়ু) প্রভাব পড়েছে। আগামী সোমবার (১৫ জুন) থেকে আষাঢ়ের শুরু। এর দু-তিনদিন আগেই বর্ষা শুরু হয়েছে। আগামী ২০ জুন পর্যন্ত থেমে থেমে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ সময় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি পর্যন্ত থাকতে পারে। এছাড়া বর্ষাকালে ভ্যাপসা গরম থাকে।’

তিনি আরও বলেন, ‘এদিকে মৌসুমি বায়ুর কারণে দেশের উপকূলে দমকা হাওয়া বয়ে যাচ্ছে। ফলে দেশের বন্দরগুলোকে ৩ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া নদীবন্দরে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।’

সন্ধ্যা ৬ টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও চট্টগ্রামের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও ভারী বর্ষণও হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

সামুদ্রিক সতর্কবার্তায় বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। একই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

নদীবন্দরের সতর্কবার্তায় বলা হয়েছে- রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে। একই সঙ্গে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।
এসব এলাকার নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *