বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে সাধারন ক্ষমায় ১ মহিলা সহ ১০ কয়েদী কয়েদীর মুক্তি

প্রাণঘাতী কোভিড-১৯ করোনা ভাইরাস মহামারী সংক্রমন ঝুকি এড়াতে সরকার কর্তৃক বরিশাল কেন্দ্রীয় কারাগারে থাকা দীর্ঘ মেয়াদী,স্বল্প মেয়াদী সহ বিভিন্ন মামলার আসামীদের স্বরাস্ট্র মন্ত্রালয় বরিশাল কারাগারের ১বছরের সাজাপ্রাপ্ত আসামীদের মধ্যে ৩ জন ও ৬ মাসের সাজাপ্রাপ্ত ৭ জন সহ সাধারন ক্ষমায় ১ মহিলা সহ ১০ কয়েদীকে মুক্তি দেয়া হয়েছে।

আজ রোববার (৩ই) মে মুক্তিপ্রাপ্ত সাজাপ্রাপ্ত আসামীরা হচ্ছে শরীফ উদ্দিন মোল্লা,পিং সামসুদ্দিন মোল্লা,সাং বরিশাল মেট্রোপলিটন বন্দর থানাধীন বাসিন্দা।

দবির উদ্দিন,পিং সাজাহান,সাং পাংশা রাজবাড়ী ও সাইফুল ইসলাম,পিং জাকির হোসেন, সাং বরিশাল নগরীর কাউনিয়ার বাসিন্দা

এদের মধ্যে শরীফ উদ্দিন মোল্লা অন্যের জমিতে অনাধিকার প্রবেশ করে হত্যা চেষ্টার মামলার আসামী বাকি দু’জন ইয়াবা মামলার আসামী।

মুক্তিপ্রাপ্তদের মধ্যে সাইফুলের বিরুদ্ধে অন্য একটি মামলা থাকার কারনে তিনি কারাগার থেকে বেড় হতে পারছেন না। বাকি দু’জন কয়েকমাস কারাগার হাজতে বাস করে সাধারন ক্ষমায় বেড় হয়েছে।

অন্যদিকে ৬ মাসের সাজাপ্রাপ্ত কয়েদীর ভিতর থেকে ৬৮ জনের তালিকা প্রেরন করা হলে সেখান থেকে ১ মহিলা সহ ৭ জনের মুক্তির আদেশের কপি আজ বরিশালে আসে।

এরা হচ্ছে কহিনুর বেগম,স্বমী আজিজ হাং, সাং চৌহুতপুর,কাশিপুর বরিশাল,সুজন কর্মকার,পিং, সুভাষ কর্মকার সাং বেতাগী, হালিম হাওলাদার,পিং,আইনুদ্দিন হাং, গুটিয়া উজিরপুর বরিশাল, শামিম খলিফা,পিং সালাউদ্দিন সাং কাউনিয়া বরিশাল, মাইনুল ইসলাম,পিং মতিউর রহমান,সাং কোতয়ালী বরিশাল,আসলাম ঘড়ামি,পিং-আনোয়ার ঘড়ামি কোতয়ালী বরিশাল, ও রাসেল প্যাদা,পিং বাছের প্যাদা, গৌরনদী বরিশাল।

বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল কেন্দ্রীয় কারাগার সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বনিক ও ডিপুটি জেলার মোঃ ইব্রাহিম।

সরকার কর্তৃক ঘোষনা আসার পর থেকে ২ই এপ্রিল বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে ৩০ বছরের সাজাপ্রাপ্তদের ভিতর ইতি মধ্যে ২০ বছরের সাজা ভোগ করা হয়েছে এমন ৮৭ জন, সাজাপ্রাপ্ত ও হাজতী ৬ মহিলা আসামী সহ ২ শত ৪০ জনের নামের তালিকা স্বরাস্ট্র মন্ত্রালয়ে প্রেরন করা হয়েছিল।

দীর্ঘ বাছাই শেষে গতকাল ২ই মে ১ বছরের সাজাপ্রাপ্ত ১শত ১০ জনের তালিকা প্রেরনের মধ্যে ৩ পুরুষ কয়েদীকে মুক্তি দেয়ার আদেশ বরিশাল কারাগারে প্রেরন করে স্বরাস্ট মন্ত্রালয়।

উল্লেখ্য বরিশাল কেন্দ্রীয় কারাগারে ৬শত ৩৩ জনের ধারন ক্ষমতা সম্পূর্ণ ১হাজার ৩শত ৫০ জন বিভিন্ন মেয়াদের সাজাপাপ্ত কয়েদী ও হাজতী রয়েছে।

অন্যদিকে ডিআইজি প্রিজন,সিনিয়র জেল সুপার,জেলার ও ডিপুটি জেলার সহ হাবিলদার,গোয়েন্দা শাখা ও কারারক্ষি সহ ৩শত ৩৮ জনের স্থলে ২শত ২৫ জন কর্মরত রয়েছে।

ডিপুটি জেলার ইব্রাহিম জানান দেশব্যাপি করোনা ভাইরাসের প্রাদূভাূবের সৃষ্টি হওয়ার পর থেকে বরিশাল কেন্দ্রীয় কারাগারের ভিতর ও বাহির সহ বিভিন্নস্থানে পরিস্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি বিভিন্ন মামলার হাজতী ও সাজাপ্রাপ্ত আসামীদের সাথে আত্বীয়-স্বজনদের সাথে অস্থায়ীভাবে দেখাশুনা বন্ধ রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *