কৃষকের ধান কেটে দিলো ঝালকাঠি জেলা ছাত্রলীগ

আরিফুর রহমান আরিফ : গোটা বিশ্বের মতো বাংলাদেশও করোনাভাইরাসের থাবা থেকে রক্ষা পায়নি। চারপাশে ভয়-ভীতি আর অস্থিরতা এমন সময়ে অনন্য একটি দৃষ্টান্ত তৈরি করেছে ঝালকাঠি জেলা ছাত্রলীগ। সংগঠনটির কর্মীরা অভাবি মানুষের তালিকা তৈরি করে করে তাদের পাশে গিয়ে দাঁড়াচ্ছে, পৌঁছে দিচ্ছে ত্রাণ। ‘

শুধু তাই নয়, করোনার এই সময়টায় যখন কৃষকের মাঠে সোনালী ধান, তখন সেই ধান কাটার জন্য শ্রমিকের তীব্র সংকট দেখা দিয়েছে। ফলে কৃষকের ধান মাঠেই নষ্ট হওয়ার মতো অবস্থা। এই পরিস্থিতিতে ক্ষেতের ধান কেটে বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছে ছাত্রলীগের কর্মীরা।

মঙ্গলবার সকালে জেলা ছাত্রলীগের সভাপতি শফিকুল ইসলাম শফিক ও সাধারণ সম্পাদক এস এম আল-আমিনের নেতৃত্বে সদর উপজেলার রণমতি গ্রামের কৃষক আবদুস ছত্তারের এক বিঘা জমির ধান কেটে দিয়েছে জেলা ছাত্রলীগ। রোজা রেখে চার ঘণ্টায় তাঁরা এক বিঘা জমির ধান কাটেন। পরে কৃষের বাড়িতে ধান পৌছে দেন।

জেলা ছাত্রলীগের সভাপতি শফিকুল ইসলাম শফিক জানিয়েছেন, ‘করোনার এই সময়টায় মানুষের সহযোগিতা খুব প্রয়োজন। এজন্যে আমরা সামাজিক দূরত্ব মেনে এবং শিল্প মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক শিল্প ও খাদ্য মন্ত্রী আমির হোসেন আমু এমপির নির্দেশনা ও সহযোগিতায় মানুষের পাশে এসে দাঁড়িয়েছি’।

তিনি আরও বলেন, কৃষকরা তাদের ধান কাটার শ্রমিক পাচ্ছে না। খবর পেয়ে জেলা ছাত্রলীগ একটি টিম গঠন করে। যেখানেই শ্রমিক সংকট, সেখানেই ছাত্রলীগ নেতাকর্মীরা উপস্থিত হয়ে কৃষকের ধান কেটে দিবে। আজ থেকে এ কর্মসূচি শুরু করা হয়েছে।

ছাত্রলীগের নেতারা জানিয়েছেন, মহামারির এই সময়টায় এলাকার এমপি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। তিনি নিয়মিত সবার খোঁজ-খবর রাখছেন এবং মানুষের পাশে দাঁড়াচ্ছেন।

কৃষক আবদুস ছত্তার বলেন, আমি গরিব মানুষ কোথাও ধান কাটার শ্রমিক পাচ্ছিলাম না। ছাত্রলীগ এসে আমার ধান কেটে বাড়িতে তুলে দেন । আমি তাদেরকল ধন্যবাদ ও কৃতজ্ঞ জানাচ্ছি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *