যে দুই কারনে করোনার দ্রুত সংক্রমন ঘটছে বরিশালে

বরিশাল বিভাগে সামলানো যাচ্ছে না করোনা সংক্রমন। লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই বিভাগে আক্রান্তের সংখ্যা। মূলত নারায়নগঞ্জ, গাজীপুর ও ঢাকা ফেরত মানুষের মাধ্যমে ব্যাপক হারে সামাজিক ট্রান্সিমিশন হয়েছে। ফলে একলাফে আক্রান্তের সংখ্যা গিয়ে দাড়িয়েছে ৬৮তে। পর্যবেক্ষণ বলছে, বিভাগের পাঁচ জেলায় যে কয়জন আক্রান্ত তার সমান আক্রান্ত হয়ে পড়েছে বরিশাল জেলায়। স্বাস্থ্য দফতরের হিসেব বলছে, বরিশাল বিভাগে সর্বমােট ৬৮ জন আক্রান্ত। যারমধ্যে ৩১ জন আক্রান্ত বরিশাল জেলায়। আর এই জেলায় ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৭ জন। বাকি ৫ জেলায় ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ১৭ জন।

চিকিৎসকরা বলছেন, এই বিভাগে দুটি কারনে সংক্রমনের হার হঠাৎ করেই বেড়ে গেছে। প্রথমত মানুষ অসচেতন। দ্বিতীয়ত করোনা আক্রান্ত রােগী নিজের তথ্য গোপন করেন।

শের-ই-বাংলা মেডিকেল কলেজের করোনা ইউনিটে দায়িত্ব পালনকারী এক চিকিৎসক জানিয়েছেন, রোগীরা তথ্য গােপন না করলে এত ভয়াবহভাবে ছড়াতো না। ইতিমধ্যে এই হাসপাতালে বেশ কয়কটি ঘটনা ঘটেছে। যেখানে রোগীরা মিথ্যা তথ্য দিয়ে অন্য ওয়ার্ডে চিকিৎসা নিচ্ছিল। এতে করে ওই ওয়ার্ডের মাঝেও ছড়িয়ে পড়ছে। এই ঘটনায় হাসপাতালের মেডিসিন ওয়ার্ড লকডাউন করা হয়েছে।

ওই চিকিৎসকদের পরামর্শ হলো, কোভিড-১৯ বা করোনা ভাইরাসটি অভিশাপ। কিন্তু যিনি আক্রান্ত হচ্ছেন তিনিতো অভিশাপ নন। সে কারনেই জীবনবাজি রেখে চিকিৎসকরা সেবা দিচ্ছেন। সেখানে রোগীরা মিথ্যা তথ্য দিলে অপূরনীয় খেসারত দিতে হবে। মিথ্যা যেমন মানুষকে ধ্বংস করে; তেমনি করোনাক্রান্তরা মিথ্যা তথ্য দিলে এই জাতি ধ্বংস হয়ে যেতে পারে।

মিথ্যা তথ্যে সর্বশেষ আক্রান্ত হয়েছেন বানারীপাড়া উপজেলার মা-মেয়ে। ওই নারীর ছেলে নারায়নগঞ্জ থেকে এলেও তাকে বলা হয়েছে বাগেরহাট থেকে এসেছে। এমনকি ভুল তথ্য দিয়ে সেই ছেলেকে কোয়ারেন্টাইনেও রাখেনি। ফলে ঘরের দুইজন ইতিমধ্যে আক্রান্ত হয়ে গেছেন।

করোনা ছড়ানোর আরেকটি কারন হচ্ছে, এখনো এই অঞ্চলের মানুষ অসচেতন। সামাজিক দূরত্ব রক্ষা করছে না, সরকারি নির্দেশ অমান্য করে বাজার, চায়ের দোকান, মসজিদে ভিড় করছেন। স্বাস্থ্য বিধিও মানছেন না অধিকাংশ মানুষ। করোনা আক্রান্ত রোগীদের কেস স্ট্যাডি করতে গিয়ে এমন তথ্য পেয়েছেন ওই চিকিৎসক। তিনি বলেন, এখনো দক্ষিণাঞ্চলের মানুষ নিজেদের অবস্থান না পাল্টালে করুন পরিণতি হতে পারে এই বিভাগে।

বিভাগীয় স্বাস্থ্য দফতর বলছে, মঙ্গলবার (২১ এপ্রিল) সব শেষ খবর অনুযায়ী জেলার বাবুগঞ্জ উপজেলায় একজন নারী (৩৬) ও একজন পুরুষ (২৬), বানারীপাড়ায় একজন নারী (১৭) ও একজন পুরুষ (৪০), উজিরপুরে একজন পুরুষ (৩৮), হিজলা উপজেলায় একজন পুরুষ (৬৫) এবং বরিশাল নগরীর একজন পুরুষ (৪৫) নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন।

এ পর্যন্ত বরিশাল জেলার বাবুগঞ্জ ১০জন, মুলাদী ১জন, হিজলায় ২জন, আগৈলঝাড়ায় ১জন, গৌরনদীতে ২জন, উজিরপুর ১জন, বানারীপাড়া ২জন, মেহেন্দীগঞ্জে ২জন এবং বাকেরগঞ্জে ১জন করে করোনা রোগী শনাক্ত হয়েছে।

গত ১২ এপ্রিল শের-ই বাংলা মেডিকেলে চিকিৎসাধীন ২ রোগীর দেহে প্রথমবারের মতো করোনা শনাক্ত হওয়ার পর ওইদিন রাতেই বরিশাল জেলা লকডাউন ঘোষণা করে জেলা প্রশাসন।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, সব শেষ রিপোর্ট পাওয়ার পরপরই ওই ৭জন ব্যক্তির অবস্থান অনুযায়ী তাদের বাড়ি লকডাউন করা হয়েছে। তাদের বসবাসের আশপাশের অবস্থান চিহ্নিত করা সহ তাদের যাতায়াত এবং প্রতিবেশী ও স্বজন যাদের সংস্পর্শে তারা ছিলেন তাদের চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা নেয়া হচ্ছে।

সব শেষ খবর অনুযায়ী গত ২৪ ঘন্টায় বরিশাল বিভাগে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন আরও ২৪জন। যা সোমবার পর্যন্ত ছিল ৪৪জন।

মঙ্গলবার সব শেষ রিপোর্ট অনুযায়ী বিভাগে ৬৮জন করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *