করোনা: বাউফলে অতিলোভী ব্যবসায়ীদের কান্ড!

বাউফল প্রতিনিধি:
পটুয়াখালীর বাউফলে করোনা সংক্রমণ বিস্তার প্রতিরোধে “লকডাউন” সিদ্ধান্ত মানছে না কিছু অতিলোভী ব্যবসায়ী। তাদের এ জ্ঞানহীন কান্ডের কারনে হুমকির মুখে রয়েছে পৌরসভা’সহ সমগ্র উপজেলার জনস্বাস্থ্য।
সরেজিমন ঘুরে দেখা যায়, পৌর শহরের বিভিন্ন ব্যবসায়ী অভিনব কৌশলে ব্যবসা পরিচালনা করে আসছে।

দোকনের হাফ শার্টার খুলে চলে বেচাকেনা। কোনো কোনো জায়গায় বাহির থেকে বন্ধ করে ভিতরে চলে বেচাকেনা।আবার কোথাও দোকানের শার্টারে টোকা দিলে খুলে দেওয়া হয় দোকান। পৌর শহরের জোমাদ্দার মার্কেটে কাজলের কাপড়ের দোকান, নুরিয়া মার্কেটে সুধীরের জুতার দোকান, মোকলেস ভবনে একাধিক কাপড়ের দোকানের হাফ শার্টার খুলে ভবনের সামনে কেচি গেট বন্ধ রেখে চলে বেচাকেনা।
এছাড়াও বাজারের নিমাই বনিকের কসমেটিকসের দোকানে শিশু খাদ্য বিক্রির কথা বললেও তার কসমেটিকস ব্যবসা চলছে বহাল তবিয়তে, শংকর বনিকের হার্ডওয়ারের দোকানের চাবি নিয়ে বাইরে দাড়িয়ে থাকে কাস্টমার আসলে বেচা কেনা শেষে আবার দোকানের সামনে দাড়িয়ে থাকে।

হাচন দালাল মার্কেটে আনোয়ার আর কার্তিকের কসমেটিকসের দোকান করোনা পরিস্থিতিতে চালু রাখতে কিছু চাল ডাল তুলে রাতারাতি মুদী ব্যবসায়ী সাজলেও তাদেরও কসমেটিকস ব্যবসা চালানোর জন্যই মূলত এই ছলচাতুরী। বকুলতলা রোডে আমির আলীর কাপড়ের দোকান, হাচন দালাল মার্কেটে এনায়েত ও কালামের জুতার দোকান সহ অধিকাংশ জুতার দোকান। একই এলাকায় কয়েকটি কাপড়ের দোকান, পাবলিক মাঠের পাশে সঞ্জয়ের ইলেকট্রনিকসের দোকান, মুজাহিদ কমিটির মসজিদের উল্টা পাশে সেলিমের প্লাস্টিকের দোকান, ইউনুচ উকিলের মার্কেটে রাজিবের ইলেকট্রনিকসের দোকান, কালামের স্টেশনারীর দোকান, হাসপাতালের সামনে সবুজের ফ্লেক্সির আড়ালে কাপড়ের দোকানসহ কয়েকজন ভাসমান মাস্ক ব্যবসায়ী প্রশাসনের চোখ ফাকি দিয়ে চালিয়ে যায় রমরমা ব্যবসা।

একই চিত্র উপজেলার কালাইয়া, কাছিপাড়া, বগা, কেশাবপুর নওমালা, আদাবাড়িয়া ও দাশপাড়া ইউনিয়নের ছোট বড় হাটবাজার গুলোতে।
মাঝে মাঝে প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা দেওয়া চোখে পড়লেও জোরালো ভূমিকা না নেওয়ায় ব্যবসায়ীদের টনক নড়ছে না।

বাউফলের একাধিক সাংবাদিক ও সচেতন নাগরিকেরা বলেন,‘ করোনা প্রতিরোধের প্রধান কাজ হলো সংক্রমণে ঠেকানো। সংক্রমণ ঠেকাতে লকডাউন ও সামাজিক দূরত্ব নিশ্চিতের বিকল্প নেই। আর এতে সফলতা আনতে অপ্রয়োজনীয় দোকান গুলো বন্ধ করে আইনের আওতায় আনতে হবে।
এবিষয়ে ইউএনও জাকির হোসনে বলেন,‘আমরা চেষ্টা করছি। কেবল আমরা একা চেষ্টা করলে সফলতা আসবে না। এ জন্য সবাইকে এক সাথে কাজ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *