লকডাউন মানছে না বরিশালের মানুষ

করোনা সংক্রামন এড়াতে বরিশালে এক সপ্তাহ ধরে লকডাউন চললেও কোনভাবেই ঘরে থাকছে না মানুষ। বরং দিন দিন রাস্তাঘাট-বাজার এবং ব্যাংকে বাড়ছে মানুষ। গত ১২ এপ্রিল নগরীসহ জেলা লকডাউন ঘোষণার পর রবিবার সর্বাধিক মানুষজনের উপস্থিতি দেখা গেছে বাজারঘাট, রাস্তা এবং ব্যাংকে। রিক্সা, মোটরসাইকেল, বাইসাইকেল এবং ব্যক্তিগত যানবাহনের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো। বাজার রোড, পোর্ট রোড, সদর রোড, গীর্জা মহল্লাসহ বিভিন্ন এলাকায় প্রায় স্বাভাবিক সময়ের মতো চিত্র দেখা গেছে।

রাস্তায় বের হওয়া মানুষের সাথে কথা বলে জানা গেছে, কেউ পরিবারের নিত্য দ্রব্য বাজার করতে, কেউ ওষুধ কিনতে, কেউ ব্যাংকিং করতে, কেউ অফিসের চাপে কাজে নামতে বাধ্য হয়েছেন। তবে কিছু সংখ্যক মানুষ রাস্তায় বের হয়েছেন বিনা কারণে নানা অজুহাতে।
দিনের প্রথমভাগে এই চিত্র থাকলেও দুপুরের পর রাস্তাঘাটে মানুষ কমতে থাকে। বিশেষ করে সন্ধ্যার পর সর্বত্র লকডাউনের চেহারা ফুঁটে ওঠে।

তবে করোনা এড়াতে আবারও জনগনকে নিজ নিজ ঘরে অবস্থানের আহ্বান জানিয়েছেন বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। একই সাথে সরকারি স্বাস্থ্য বিধি অমান্য করলে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়ার কথা বলেছেন তিনি।

জেলা প্রশাসক বলেন, সরকারি স্বাস্থ্য বিধি বাস্তবায়নে প্রতিদিন বরিশাল নগরীতে দুটি এবং জেলার প্রতিটি উপজেলায় ভ্রাম্যমান আদালত পরিচালিত হচ্ছে। জনগনকে করোনার ভয়াবহতা সম্পর্কে সচেতন করা হচ্ছে। এরপরও নির্দেশ অমান্য করে গণজমায়েত সৃষ্টিকারী কিংবা অপ্রয়োজনে ঘর থেকে বের হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ভ্রাম্যমান আদালতসহ আইন শৃঙ্খলা বাহিনী।

এদিকে করোনাভাইরাস সংক্রামন ঠেকাতে বরিশালের রাস্তাঘাটে জীবাণুনাশক তরল পদার্থ স্প্রে কার্যক্রম অব্যাহত রেখেছে সিটি করপোরেশন। রবিবার নগরীর সদর রোডসহ প্রধান প্রধান সড়ক এবং অলিগলিতে জীবাণুনাশক স্প্রে করেছে সিটি করপোরেশন।

করোনার প্রকোপ না কমা পর্যন্ত জীবাণুনাশক স্প্রে কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছে সিটি করপোরেশনের কর্মকর্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *