করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় বরগুনার সুনাম দেবনাথ ব্লাড ফাউন্ডেশনের মেডিকেল টিম গঠন

সৈকত কর্মকার,বরগুনা:
করোনা ভাইরাসের আতঙ্ক এখন সমগ্র বিশ্বজুড়ে। বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ৩০৬ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২১৪৪ জন। এ সময়ে আরও ৯ জনের মৃত্যুতে মোট প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ৮৪ জনে। এই মহামারীতে পুরো দেশের পাশাপাশি উপকূলীয় জেলা বরগুনাও হয়েছে বিপর্যস্ত।

পরিস্থিতি নিয়ন্ত্রণে ও প্রাণঘাতী এ ভাইরাসের প্রসার ঠেকাতে আজ শনিবার দুপুর ১২টা থেকে পুরো জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। এ পরিস্থিতিতে সাধারণ মানুষের চিকিৎসাসেবা যাতে ব্যাহত না হয় সে লক্ষ্যে স্বাস্থ্য সম্পর্কিত তথ্য ও পরামর্শ সেবা দিতে চার সদস্যের মেডিকেল টিমের সমন্বয়ে স্বাস্থ্য বিষয়ক সেল গঠন ক‌রেছে বরগুনার সুনাম দেবনাথ ব্লাড ফাউন্ডেশন। ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ও বরগুনা জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সুনাম দেবনাথ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বরগুনা জেলার যেকোনো মানুষ ফোন করে নিতে পারবেন এই সেবা। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত ডাক্তাররা থাকবেন আপনাদের সেবায়।

তিনি আরও বলেন ডাক্তারদের নাম এবং নাম্বার দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা ব্যাপক প্রচারণা চালাচ্ছি৷ বরগুনার যে কোনো মানুষ ওই নম্বরগুলিতে ফোন দিয়ে স্বাস্থ্য সম্পর্কিত যেকোনো পরামর্শ নিতে পারবেন। কেউ অসুস্থ হলেও ফাউন্ডেশন তার পক্ষে সাধ্যমতো দাঁড়াবে। এ প্রসঙ্গে ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও অ্যাডভোকেট সুনাম দেবনাথের সহধর্মিণী কাশপিয়া দেবনাথ বলেন, আমি বরগুনার সকল মানুষকে অনুরোধ করব, আপনারা ঘর থেকে বের হবেন না।

বাসায় থাকুন, সরকারের দেওয়া নিয়ম মেনে চলুন। এ সময় তিনি আরও বলেন, আপনাদের কারো যদি সাধারণ কোনো অসুখ হয়, তাহলে হাসপাতালে আসতে হবে না। করোনার কারণে যারা সাধারণ রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা পাচ্ছেন না আমাদের মেডিকেল টিম তাদের সেবায়ও সাধ্যমতো সহযোগিতা করবে।

উল্লেখ্য করোনা ভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর থেকেই মানুষকে সচেতন করতে বিভিন্ন সুরক্ষা উপকরণ বিতরণের পাশাপাশি জেলার কর্মহীন মানুষ ও অভুক্ত পশু পাখির মাঝে খাদ্য বিতরণ করে এ ফাউন্ডেশন। এছাড়া সামাজিক দূরত্ব নিশ্চিত করতে জেলা শহরের বিভিন্ন পয়েন্টে দায়িত্ব পালনরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মাঝেও খাবার বিতরণ করেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *