একুশে বই মেলায় প্রকাশ পাচ্ছে রিজভীর প্রথম গ্রন্থ ঢাকার উন্নয়নে নবাবের ভূমিকা

নিজস্ব প্রতিবেদক : মাসব্যাপী অমর একুশে বইমেলা ২০২০ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ২ ফেব্রুয়ারি বিকেলে এক অনুষ্ঠানের মাধ্যমে তিনি বইমেলার উদ্বোধন করেন। এবছর অমর একুশে বই মেলা এ আসছে এডভোকেট এস.এম রুহল আমীন রিজভীর প্রথম গবেষণা গ্রন্থ ঢাকার নাগরিক উন্নয়নে নবাবের ভূমিকা।

ঢাকা রাজধানী ও বানিজ্য শহর হিসেবে দক্ষিণ এশিয়ার বিশেষ অবস্থান নিয়ে আছে। জনবহুল দেশের রাজধানী হিসেবে ঢাকার সমস্যা ও সীমাবদ্ধতা দীর্ঘ দিন থেকেই পরিলক্ষিত । একটি শহরকে শহর হিসেবে গড়ে উঠতে যে সময় ও সুবাধাদি প্রয়োজন তার খামতি সত্বেও ঢাকা নিজেকে তিলোত্তমা নগরীর তকমা লাগাতে পেরেছে। ব্রিটিশ সরকারের পরিকল্পনা। এ শহরকে নান্দনিক ও পরিকল্পিত করে তুলছে। ঢাকার নবাবরা দীর্ঘ সময় ধরে ঢাকা শহরের নাগরিক সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে অবদান রেখেছেন। একটি শহরের নাগরিক সেবা ও সুবিধাদি নিশ্চিত করতে ঢাকার নবাবদের অবদান নিঃসন্দেহে স্মরণীয় ও বরনীয়। এস.এম রুহুল আমীন রিজভী রাজনীতি সংশ্লিষ্ট মানুষ পেশায় আইনজীবি ও ন্যাশনাল টিউবের পরিচালকের পদ সামলে নিজের পঠন পাঠন ও গবেষণা জারি রেখেছেন নিভৃতে নির্জনে।তাই তিনি রচনা করেন ঢাকার নাগরিক উন্নয়নে নবাবের ভূমিকা এটি তার প্রথম গবেষণা গ্রন্থ।ঢাকার উন্নয়নে নবাবের ভূমিকা গ্রন্থটির মুদ্রণ সংখ্যা ৫০০, যার মূল্য ৫০০টাকা।

এডভোকেট এস.এম রুহুল আমীন রিজভী উচ্চ মাধ্যমিকে ঢাকা নটরডেম কলেজে ভর্তি হন, ছাত্র রাজনীতি তার ধমনিতে ফলে কলেজ বদল করে ঢাকা কলেজে ভর্তি হন, ঢাকা কলেজে উচ্চ মাধ্যমিক, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর,পরে এম.বি.এ, করার পরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সাফল্যের সাথে এল এল.এল.বি সম্পন্ন করছেন, কৈশোর থেকে ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ত, ঝালকাঠি সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে সহ-সভাপতি হয়ে ছাত্র রাজনীতি শুরু, রিপন- রোটন কেন্দ্রীয় ছাত্রলীগ কমিটি ২০০৬ তে উপ-সমাজসেবা সম্পাদক ছিলেন, বর্তমানে ঝালকাঠি জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক। পেশায় আইনজীবী এছাড়া ন্যাশনাল টিউব-এর পরিচালক পদে রয়েছেন। পরিশ্রমী স্পষ্টবাদী হিসেবে সুনাম আছে -কথা ও কাজে একনিষ্ঠ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *