আমতলী শ্মশান ঘাটের রাস্তা দখল!

আমতলী প্রতিনিধিঃ বরগুনার আমতলী শ্মশান ঘাটের রাস্তা দখল করে কাঠের গুড়ি ফেলে শ্মশান ঘাটে যাতায়াতের পথ বন্ধ করে রেখেছে স্থানীয় প্রভাবশালী স্ব-মিল মালিক খলিলুর রহমান চুন্নু তালুকদার। এতে শ্মশানে শবদেহসহ মানুষের চলাচলে বিঘœ সৃষ্টি হচ্ছে। এ নিয়ে হিন্দু সম্প্রদায়ের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে। তারা প্রশাসনের কাছে শ্মশান ঘাটের রাস্তা দখল মুক্ত করার দাবীর জানিয়েছেন।
স্থানীয় সূত্রে জানাগেছে, আমতলী শ্মশান ঘাটটি পৌর শহরের পুরাতন বাজারের পায়রা নদী সংলগ্ন অবস্থিত। ২০১২ সালে পৌরসভার অর্থায়নে শ্মশান ঘাটের উন্নয়ন কাজ সম্পন্ন করেছে পৌর কর্তৃপক্ষ। শ্মশান ঘাটে যাতায়াতের রাস্তা স্ব-মিল মালিক খলিলুর রহমান চুন্নু তালুকদার কাঠের গুড়ি ফেলে দখল করে রাখেন। স্ব-মিল মালিকের বাঁধা ও গাছের গুড়ি ফেলে রাখায় গত ৬ বছর ধরে শ্মশান ঘাটের রাস্তা নির্মাণ করতে পারেনি। এতে আমতলী হিন্দু সম্প্রদায়ের মাঝে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।
হিন্দু সম্প্রদায়ের লোকজন অভিযোগ করে বলেন, স্থানীয় প্রভাবশালী খলিলুর রহমান চুন্নু তালুকদার শ্মশান ঘাটের রাস্তায় গাছের গুড়ি ফেলে দখল করে যাতায়াত বন্ধ করে দিয়েছেন। এতে শ্মশানে শবদেহসহ মানুষের যাতায়াতে বিঘœ হচ্ছে। তারা আরো বলেন কোন শবদেহ নিয়ে শ্মশানে যেতে হলে গাছের গুড়ির উপর দিয়ে যেতে হয়। এতে মারাত্মক ঝুঁকিতে শবদেহ নিয়ে শ্মশান ঘাটে যেতে হয়।
মঙ্গলবার শ্মশান ঘাট এলাকা ঘুরে দেখা গেছে, রাস্তার উপরে গাছের গুড়ি ফেলে যাতায়াতের পথ বন্ধ করে রেখেছে। মানুষ গাছের উপর দিয়ে শ্মশানে হেটে যাচ্ছে। শ্মশানের কাছাকাছি স্থানে রাস্তার উপরে মুরগীর খোপ (বাসা) তৈরি করে রেখেছে। মুরগীর বিষ্ঠা রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এতে শ্মশানের পরিবেশ দূষিত হচ্ছে।
পরিতোষ কর্মকার ও বাসু ঠাকুর বলেন দীর্ঘদিন ধরে স্থানীয় খলিলুর রহমান শ্মশান ঘাটের রাস্তায় গাছের গুড়ি ফেলে দখল করে রেখেছে। এতে শ্মশানে শহদেহ নিয়ে যেতে সমস্যা হয়। প্রশাসনের কাছে দ্রুত শ্মশান ঘাটের রাস্তা দখল মুক্ত করার দাবী জানাই।
স্ব-মিল মালিক খলিলুর রহমান চুন্নু তালুকদার দীর্ঘদিন রাস্তায় গাছের গুড়ি ফেলে রাখার বিষয়টি স্বীকার করে বলেন, রাস্তার জায়গাটি আমার রেকর্ডীয়। এনিয়ে আদালতে মামলা রয়েছে।
আমতলী শ্মশান ঘাট সংরক্ষন কমিটি’র সভাপতি মিল্টন মাষ্টার বলেন, শ্মশানে চলাচলের একমাত্র পথটি দখল করে রাখায় শ্মশানে শবদেহ নিয়ে যেতে পারছি না। দীর্ঘদিন ধরে গাছের গুড়ি ফেলে দখল করে রাখা শ্মশান ঘাটের রাস্তাটি মুক্ত করার জন্য প্রশাসনের কাছে দাবী জানাই।
আমতলী উপজেলা হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের সভাপতি অশোক মজুমদার বলেন, শ্মশানের রাস্তার উপর কাঠের গুড়ি ফেলে দখলে রাখা দুঃখজনক। অনতিবিলম্বে দখলকৃত রাস্তা মুক্ত করার দাবী করছি।
আমতলী পৌর মেয়র মতিয়ার রহমান বলেন,সকল ধর্মের মানুষের শেষ আশ্রয়স্থল হচ্ছে কবরস্থান কিংবা শ্মশান। হিন্দুদের এ শ্মশান ঘাটে চলাচলের জন্য পাকা রাস্তা নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা করেছিলাম। কিন্তু স্ব-মিল মালিক খলিলুর রহমান চুন্নু তালুকদার কাজে বাধাঁ দেয়। এরপর তিনি পৌরসভার বিরুদ্ধে উচ্চতর আদালতে মামলা দায়ের করেন। এ কারনে রাস্তাটি পাকাকরণ কাজ বন্ধ রাখতে হয়েছে।
আমতলী উপজেলা নির্বাহী অফিসার মোঃ সরোয়ার হোসেন বলেন, বিষয়টি আমার জানা নেই। খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *