ভোটার তালিকার খসড়া প্রকাশ ২০ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক:

ভোটার তালিকা হালনাগাদের খসড়া আগামী ২০ জানুয়ারি প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার ইসির সহকারী সচিব মোশাররফ হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে মাঠপর্যায়ে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

চিঠিতে ভোটার তালিকার খসড়া জেলা নির্বাচন অফিস, সংশ্নিষ্ট থানা বা উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রেজিস্ট্রেশন কর্মকর্তার কার্যালয়, ইউনিয়ন পরিষদ, পৌরসভা, ওয়ার্ড কার্যালয়, ক্যান্টনমেন্ট বোর্ড অথবা জনগুরুত্বপূর্ণ দর্শনীয় যে কোনো স্থান এবং সংশোধনকারী কর্তৃপক্ষের (রিভাইজিং অথরিটি) কার্যালয়ে উন্মুক্ত রাখতে বলা হয়েছে।

মোশাররফ হোসেন জানিয়েছেন, খসড়া তালিকায় কোনো নাগরিকের তথ্যে ভুল বা তথ্য সংশোধন করার প্রয়োজন হলে, তালিকা প্রকাশের ১৫ দিনের মধ্যে সংশ্নিষ্ট রিভাইজিং অথরিটির কাছে আবেদন করতে হবে। রিভাইজিং অথরিটি এর পরবর্তী সাত দিনের মধ্যে তা সমাধান করবে।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা জানিয়েছিলেন, আইন সংশোধন করে জাতীয় ভোটার দিবসে (১ মার্চ) ভোটার তালিকা প্রকাশ করা হবে। বিদ্যমান ভোটার তালিকা আইনে ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করার নিয়ম ছিল। কমিশন এতে সংশোধন এনে মন্ত্রণালয়ে পাঠিয়েছে বলে জানা গেছে। এবার ভোটার তালিকা হালনাগাদে ৯৫ লাখের ওপরে নাগরিক নিবন্ধন সম্পন্ন করেছে।

ইসি জানায়, ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্ম এমন নাগরিকদের এবার তথ্য সংগ্রহ করা হয়। এর মধ্যে ২০০২ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম, তাদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে। বাকি দুই বছরের তথ্য অগ্রিম সংগ্রহ করে রাখা হচ্ছে। বয়স ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে তাদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে যাবে। ইসির তথ্যমতে, দেশে বর্তমানে ভোটার প্রায় সাড়ে ১০ কোটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *