আড়াই মাস পর বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

নির্বারিত সময়ের প্রায় আড়াই মাস পর বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান প্রথম বর্ষের দুই দিনব্যাপী ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। আজ শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ ৪টি শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা শুরু হয়। শেষ হয় সকাল ১১টায়।

সকালে অনুষ্ঠিত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৫৬০টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেয় ১০ হাজার ১০৬জন শিক্ষার্থী। পরীক্ষা শুরুর পরপরই সরকারী মহিলা কলেজ কেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। তিনি কেন্দ্র পরিদর্শন করে সার্বিক প্রস্তুতি সন্তুষ্টি প্রকাশ করেন। এবার কোন প্রশ্নপত্র ফাঁস বা ফাঁসের গুজব না ছাড়ানোয় সকলকে ধন্যবাদ জানান তিনি। তবে সকালের বৃষ্টিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কিছুটা ভোগান্তিতে পড়তে হয় বলে জানান উপাচার্য।

বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত ‘গ’ ইউনিটে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ ২টি কেন্দ্রে ৩০০ আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার্থী ৬ হাজার ১২ জন।

দ্বিতীয় দিন আজ শনিবার সকাল ১১টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ ১২টি কেন্দ্রে ‘ক’ ইউনিটে ৫৮০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার্থী ২০ হাজার ৫৬৭জন। আগামী ৩০ ডিসেম্বর ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন উপাচার্য।

এবার বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদের ২৪টি বিভাগে ১ হাজার ৪৪০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা ৪৯ হাজার ৯৫৬ জন। প্রতি আসনে প্রতিদ্বন্দ্বী ৩৫ জন।

এর আগে গত ১৭ ও ১৮ অক্টোবর ভর্তি পরীক্ষার পূর্ব নির্ধারিত তারিখ ধার্য থাকলেও উপাচার্য, ট্রেজারার, রেজিস্ট্রার ও পরীক্ষা নিয়ন্ত্রকসহ গুরুত্বপূর্ণ ৫টি পদ খালী থাকায় ওই দফায় পরীক্ষা স্থগিত করে কর্তৃপক্ষ। তবে ওই দফায় ছাপানো ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র বাদ দিয়ে নতুন প্রশ্নপত্র ছাপানো হয়েছে বলে উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন জানিয়েছেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু অর্ধলাখ শিক্ষার্থীর জন্য ফ্রি বাস সার্ভিসের ব্যবস্থা করেছেন বরিশাল সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। সকাল ৮টা থেকে সন্ধ্যা পর্যন্ত নগরীর নথুল্লবাদ ও রূপাতলী বাস টার্মিনাল এবং লঞ্চঘাট থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের গন্তব্যে পৌঁছে দেয়ার জন্য সিটি মেয়র ১২টি বাস সার্ভিসের ব্যবস্থা করেন বলে জানান সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা বেলায়েত হাসান বাবলু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *