বরিশালে নদীগর্ভে বিলিন হয়ে যাচ্ছে কোটি টাকার সম্পদ

অবজারভার ডেস্কঃ নির্মাণ কাজ শেষ হয়েছে প্রায় দুবছর আগে। এখন চালু হয় নি নগরববাসীর জন্য নিরাপদ পানি সরবারহের জন্য নির্মাণ ১৯ কোটি টাকা ব্যয়ে দুটি ওয়াটার টিটমেন্ট প্লান্ট। অপর দিকে অব্যহত নদী ভাংঙ্গনের ফলে নদী গর্ভে বিলিন হতে চলছে এই কোটি টাকার সম্পত্তি। প্রায় ৫ লাখ বাসিন্দার বরিশাল নগরীতে প্রতিদিন গড়ে পানির চাহিদা সাড়ে ৪ কোটি লিটার। কিন্তু সরবরাহ হচ্ছে মাত্র দেড় কোটি লিটার।

এ সঙ্কটের মধ্যেই পানির স্তর নিচে নেমে যাওয়ায় দুর্ভোগ পোহাতে হচ্ছে নগরবাসীকে। যেসব এলাকায় সিটি কর্পোরেশনের পানি সরবরাহের ব্যবস্থা নেই, সেসব এলাকার অবস্থা আরও করুণ। একদিকে ভূ-গর্ভস্থ পানির সঙ্কট অন্যদিকে নতুন উৎস থেকেও পানি না পেয়ে হতাশ নগরবাসী। কিন্তু, প্লান্ট রক্ষায় আশার আলো দেখাতে পারছেন না খোদ নগরপিতাও।

নগরবাসীর পানির চাহিদা মেটাতে ২০১২-১৩ অর্থবছরে নগরীর বেলতলা ও রূপাতলীতে দুটি সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট নির্মাণকাজ শুরু করে জনস্বাস্থ্য প্রকৌশল অধিফতর। যার কাজ শেষ হয় ২০১৬ সালে। কিন্তু এখনও শুরু হয়নি পানি সরবরাহ। যদিও কয়েকদিন আগে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা এসে প্লান্টটি পরিদর্শন করে গেছেন।

কিন্তু এরপরও কোন আশার আলো দেখছেন না নগরবাসী। পানি সরবরাহ শুরু না হওয়ায় পরিত্যক্ত হতে বসেছে ১৯ কোটি টাকার ওয়াটার প্লান্ট দুটি। বারবার বিভিন্ন সংবাদ মাধ্যমে সংবাদ হলেও টনক নরছে না সংশ্লিষ্টদের। নগর বাসীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কোটি টাকার এই প্রকল্প নদী ভাংঙ্গনে হাত থেকে বাচাতে দ্রুত পদক্ষেপ চায় সচেতন নগরবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *