না ফেরার দেশে প্রফেসর ড. মেথিউ সরোজ বিশ্বাস

আকিব মাহমুদ:
ইহজগতের সকল মায়া কাটিয়ে স্বজন আর শুভাকাংখীদের ছেড়ে সরকারি বিএম কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ড. মেথিউ সরোজ বিশ্বাস পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে। বরিশাল শেবাচিম হাসপাতালে আজ বিকাল ৪টায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

ক্ষনজন্মা এই কিংবদন্তী ১৯৫৯ সালের ১৪ জানুয়ারী বরিশাল শহরে জন্মগ্রহন করেন। তিনি সপ্তম বিসিএস এর একজন শিক্ষা ক্যাডার হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ২০০৪ সালে পি.এইচ.ডি ডিগ্রী লাভ করেন তিনি।

কবি, প্রাবন্ধিক,রাষ্ট্রচিন্তাবিদ ও লেখক ড.মেথিউ সরোজ বিশ্বাস জীবনের দীর্ঘ ক্যানভাস কে উপজীব্য করে তার রচিত অনন্য সৃষ্টি “স্টেশনে কোনো বাস নেই”কাব্য গ্রন্থটি অমর একুশে গ্রন্থমেলায় ২০১৭ তে প্রকাশিত হয়। পরবর্তীতে অমর একুশে গ্রন্থমেলা ২০১৯এ মধ্যবিত্ত জীবনের প্রত্যাহিক চ্যালেঞ্জ আর স্মৃতির গলি পথে জমে ওঠা প্রেম,দ্রোহ,অবসাদের প্রগাঢ় আবেদনে রচিত “মোহনবাড়ি” উপন্যাস এবং “বসেছো আমার গভীরে” কাব্যগ্রন্থ প্রকাশিত হয়। এছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিলেবাস অনুযায়ী  ‘রাজনৈতিক সমাজবিজ্ঞান’ (৩য় বর্ষ), সামাজিক পরিবর্তন ও সামাজিক উন্নয়ন(মাস্টার্স ফাইনাল), শাসনের সমস্যাবলী (মাস্টার্স ফাইনাল) রচনা করেন তিনি।

ড. সরোজ বিশ্বাসের স্নেহধন্য ছাত্র মোকলেসুর রাহমান মনি শোক প্রকাশ করে বলেন নক্ষত্রের আকস্মিক পতন,
ড . মেথিউ সরোজ বিশ্বাস স্যারের মহাপ্রয়ানে সব অনুভূতি হারিয়ে গেছে। তার মৃত্যুর খবরে বিএম কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে বইছে শোকের ছায়া। আগামীকাল শনিবার আত্মার শেষকৃত্য শেষে তাকে সমাহিত করা হবে বলেও জানান তিনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *