বরিশাল রিপোর্টার্স ইউনিটির আয়োজনে মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্রের ১৬ তম প্রদর্শনী

বরিশাল জেলা প্রশাসনের উদ্যোগে বরিশাল রিপোটার্স ইউনিটির আয়োজনে এবং বিভাগীয় আনসার ও ভিডিপির সহযোগীতায় ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্রের ১৬ তম প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যান সংলগ্ন বিভাগীয় আনসার ও ভিডিপি কার্যালয়ের হলরুমে সকাল ৮.৩০ মিনিট থেকে দিনব্যাপী এই প্রদর্শনীতে অনুষ্ঠিত হয়।
সকালে প্রদর্শনীর উদ্বোধন করেন বরিশালের বিভাগীয় কমিশনার মু.ইয়ামিন চৌধুরী । এসময় উপস্থিত ছিলেন বরিশাল মেট্রোপলিট পুলিশের কমিশনার মো: শাহাবুদ্দিন খান, বরিশাল রেঞ্জের ডিআইজি মোঃ শফিকুল ইসলাম, জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, র‌্যাব-৮ এর অধিনায়ক আতিকা ইসলাম, পুুলিশ সুপার মোঃ সাইফুল ইসলাম।
উপস্থিত ছিলেন বরিশাল রিপোটার্স ইউনিটির সভাপতি সুশান্ত ঘোষ, সাধারণ সম্পাদক মিথুন সাহা , বিজয় দিবস উদযাপন পর্ষদের আহবায়ক নজরুল বিশ্বাস, সদস্য সচিব বাপ্পী মজুমদার । আরো উপস্থিত ছিলেন বরিশাল রিপোটার্স ইউনিটির সাবেক সভাপতি আনিসুর রহমান খান স্বপন, ,আলী জসিম, সাবেক সাধারণ সম্পাদক কামরুল আহসান। এর পূর্বে বরিশাল রিপোটার্স ইউনিটির সদস্যরা সকাল ৭ টায় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুস্পর্ঘ্য অর্পনের করেন।
প্রদর্শনীতে মুক্তিযুদ্ধের বই-পত্র ছাড়াও মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত নানা উপকরণ, চিঠি, ডায়েরী, নির্দেশনা সহ বহু দুর্লভ জিনিস প্রদর্শিত হয়। প্রায় ৪’শত মুক্তিযুদ্ধের বই, ৩’শ ছবি, মুক্তিযুদ্ধে ব্যবহৃত গানবোটের কামানের গোলা, রেডিও, শত্রুপক্ষের নৌযান ডুবিয়ে ফেলার কাজে ব্যবহৃত মাইনের খন্ডাংশ, মুক্তিযুদ্ধে বরিশাল সরকারী বালিকা বিদ্যালয়ে স্থাপিত দক্ষিনাঞ্চলীয় সচিবালয়ে মুক্তিযুদ্ধ সংক্রান্ত বিভিন্ন নির্দেশনা, মুদ্রণে ব্যবহৃত সাইক্লোস্টাইল মেশিন, বেশ কয়েকটি বন্দুক, মুক্তিযুদ্ধেও পর বরিশালে প্রথম ভাস্কর্য বিজয় বিহঙ্গের ডিজাইন, ১৯৭১ সালে নৌ কমান্ডারদের ব্যবহৃত কস্টিউম এবং বাংলাদেশের প্রথম সংবিধান (যা সম্পূর্ণ হাতে লেখা) নিয়ে প্রদর্শনীর আয়োজন করা হয়। এছাড়া মুক্তিযুদ্ধকালীন বিভিন্ন পত্রিকা এবং শান্তি কমিটির একটি চিঠিও রয়েছে প্রদর্শনীতে। প্রদর্শনী চলাকালে নতুন প্রজন্মের শিক্ষার্থীসহ ও বিভিন্ন শ্রেনী পেশার মানুষ পরিদর্শন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *