এমপিওর দাবীতে বরিশালে অনার্স মাস্টার শিক্ষক ফোরামের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক:

এমপিও নীতিমালা ২০১৮ ও জনবল কাঠামো সংশোধন করে বেসরকারি কলেজ সমূহের অনার্স–মাস্টার্স কোর্সের কর্মরত শিক্ষকদের জনবল কাঠামোতে অন্তর্ভূক্ত করে এমপিও ভূক্তির দাবিতে বরিশাল মানববন্ধন ও স্মারকলিপি প্রদান কর্মসূচি পালন করা হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় বরিশাল নগরীর অশ্বিনী কুমার হলের সামনে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম।

বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরামের ব‌রিশাল জেলার সভাপ‌তি মোঃ ইউনুস শরী‌ফের সভাপ‌তি‌ত্বে কর্মসূচীতে বক্তব্য রাখেন বরেন্য শিক্ষাবিদ অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ হানিফ, ওয়াকার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য অধ্যাপক নজরুল হক নীলু, সনাক বরিশাল জেলা সভাপতি নারী নেত্রী প্রফেসর শাহ সাজেদা, শিক্ষক কর্মচারী সমিতি ফেডারেশনের বিভাগীয় সভাপতি অধ্যক্ষ মহসিন উল ইসলাম হাবুল, বাকবিশিস আঞ্চলিক সভাপতি অধ্যক্ষ জলিলুর রহমান, জেলা সভাপতি অধ্যক্ষ মশিউর রহমান, বাকশিস জেলা সসভাপতি অধ্যক্ষ আমিনুর রহমানে, শিক্ষক নেতা আ ক ম মিজানুর রহমান, স্বাশিপ জেলা সভাপতি অধ্যক্ষ মিজানুর রহমান, বাসদ কেন্দ্রীয় নেতা ডা. মনিষা চক্রবর্তী,সিপিবি বরিশাল জেলা সভাপতি এ্যাডভোকেট এ কে আজাদ, বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব সভাপতি কাজী আবুল কালাম আজাদ, জাকশিপ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ফারুক হোসেন মৃধা, অনার্স মাস্টার্স শিক্ষক ফোরামের কেন্দ্রীয় যুগ্ম আহ্বায়ক মোকলেসুর রাহমান মনি, আঞ্চলিক কমিটির সদস্য সচিব হুমায়ূন কবীর সুমন, যুব ইউনিয়ন জেলা সভাপতি রেজাউল ইসলাম খোকন, সম্পাদক অধ্যাপক বিপ্লব দাস, সভাপতি রেজাউল ইসলাম খোকন সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষক ফোরামের কেন্দ্রীয় ও বিভিন্ন জেলা নেতৃবৃন্দ।

মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৯৩ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ে বেসরকারি কলেজ সমূহে অনার্স-মাস্টার্স কোর্স চালুর পর থেকে অধ্যবধি এই কোর্সের কর্মরত শিক্ষকেরা বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা জনবল কাঠামোতে না থাকার কারণে এমপিওভূক্ত হতে না পেরে বেতন বিহীন মানবেতর জীবন যাপন করছে।

জাতীয় শিক্ষানীতি ২০১০ এর ৮ ধারার ৩ বছর মেয়াদী ডিগ্রী পাস কোর্স তুলে দিয়ে ৪ বছর মেয়াদী অনার্স কোর্স চালু করায় নীতিনালা করলেও এই কোর্সের শিক্ষকদের জনবল কঠামে অন্তর্ভূক্ত ও এমপিওভূক্তির ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহন করেনি। আব্দার একই নীতিমালায় নিয়োগপ্রাপ্ত উপজেলা অগ্রাধিকার ভিত্তিতে জাতীয়কৃত ৩২১ টি কলেজে ২৬৮টি কলেজের ৩ হাজার ১শত অনার্স শিক্ষকদের চাকুরী জাতীয়করণ করলে বাকি ২৩২টি কলেজের সাড়ে ৩ হাজার শিক্ষককে এমপিও পর্যন্ত দেওয়া হচ্ছেনা।

এসময় বক্তারা এমপিও নীতিমালা ২০১৮ ও জনবল কাঠামো সংশোধন করে বেসরকারি কলেজ সমূহের অনার্স–মাস্টার্স কোর্সের কর্মরত শিক্ষকদের জনবল কাঠামোতে অন্তর্ভূক্ত করে এমপিও ভূক্তির দাবি জানান।

মানববন্ধন শেষে বরিশাল বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *