বাউফলে বিশেষ পাঠদানের নামে বানিজ্য

বাউফল প্রতিনিধি:
পুটুয়াখালীর বাউফলে শিক্ষার প্রথম স্তর প্রাথমিক বিদ্যালয়ে বিশেষ পাঠদানের নামে চলছে রমরমা বানিজ্য। নামে বেনামে গড়ে উঠেছে কোচিং সেন্টার। শ্রেণী কক্ষের শিক্ষকেরা শিক্ষার্থীদের বাধ্য করছেন তাদের কাছে প্রাইভেট/ কোচিং-এ পড়ার জন্য।
খোজ নিয়ে জানা যায়, উপজেলার পৌরশহর নুরাইনপুর বাজার, বগা বন্দর, কালাইয়াসহ সকল ছোট বড় বন্দর গুলোতে গড়ে উঠেছে এসব অবৈধ কোচিং সেন্টার। সংশ্লিষ্টরা মানছে না সরকারের আইন।

সূত্র জানায়, বিদ্যালয় গুলোর শিক্ষকেরা শ্রেণী কক্ষে পর্যাপ্ত পাঠদান না দিয়ে নিজেদের কাছে প্রাইভেট পড়ার জন্য উৎসাহিত করছেন কোমল-মতি শিশুদের। কোমলমতি ছাত্র/ছাত্রীদের নিয়ে বিশেষ কোচিং এর নামে বানিজ্যের পসরা সাজিয়ে বসেছেন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষিকারা। প্রত্যেক সহকারী শিক্ষকের রয়েছে আলাদা আলাদা বানিজ্যের পসরা।

আরো জানা যায়, কোচিং বানিজ্যের সাথে সংশ্লিষ্ট শিক্ষক/ শিক্ষিকাদের রয়েছে মর্নিং ও নৈশ ব্যাচ। প্রতি ব্যাচে কম পক্ষে ৩০-৪০জন ছাত্র/ছাত্রী অংশ নেয়। উর্ধ্বে ৪০জন। প্রত্যেকের কাছ থেকে নেওয়া হয় ৫শ’ থেকে ১হাজার টাকা ।
অপরদিকে জেএসসি পরীক্ষাকে কেন্দ্র করে সকল প্রকার প্রাইভেট/ কোচিং বন্ধ রাখার নির্দেশ থাকলে মানছেন না সংশ্লিষ্ট শিক্ষকেরা।

অভিযোগ আছে, কোন ছাত্র/ছাত্রীরা এ বানিজ্যের সাথে সংশ্লিষ্ট না থাকলে কিংবা স্কুল শিক্ষক ব্যতীত কোন প্রাইভেট পড়লে তাকে সহ্য করতে হয় মেধাহীন হওয়ার প্রতিযোগিতায়। পরীক্ষায় সিট বিন্যাসে করা হয় অনিয়ম, নম্বর কমিয়ে দেওয়া ও ফেল করার নিশ্চয়তা প্রদান।

নুরাইনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা কুলসুম আক্তার তার নিজ বাসায় গড়ে তুলেছেন বিশেষ পাঠদানের নামে কোচিং বানিজ্য। সকাল সন্ধ্যায় প্রথম থেকে পঞ্চম শ্রেনী পর্যন্ত শিক্ষার্থীদের পড়ানো প্রাইভেট। জন প্রতি নেওয়া হয় ৩শ- ৫শ টাকা। তার মিনি কোচিং সেন্টারের তাকে সহযোগীতা করে তানভীর নামের এক যুবক।
ছাত্র/ছাত্রীদের কাছ থেকে টাকা নেওয়ার কথা অস্বীকার করে কুলসুম আক্তার বলেন, আমি আমাদের প্রধান শিক্ষক ও টিও স্যারের নির্দেশে বিশেষ ক্লাস নিচ্ছি।

হারুন নামের এক অভিভাবক বলেন, প্রাইভেট এখন বাধ্যতামুলক হয়ে গেছে। ক্লাশ শিক্ষকদের কাছে প্রাইভেট পড়তেই হবে। নিরুপায় হয়ে সন্তানদের তাদের কাছে টাকার বিনিময় পড়াতে হয়।
অপর এক অভিভাবক বলেন, প্রাথমিক শিক্ষা সম্প্রসারণের জন্য বর্তমান সরকার নানামুখী পদক্ষেপের প্রাক্কালে শিক্ষক/শিক্ষিকারা যেন সরকারের সাথে পাল্লা দিয়ে বেপরোয়া হয়ে জঠেছে। শিক্ষাকে বানিয়েছে বানিজ্যিক পণ্য।

নুরাইনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুঃ শেরেগুল খাঁন বলেন, আমি কাউকে প্রাইভেট পড়ানো নির্দেশ দেইনি। সে নিজে বাচার জন্য আমার নাম দিচ্ছেন।

এব্যাপারে বাউফল উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার রিয়াজুুল হক বলেন, আমি কোন শিক্ষক/ শিক্ষিকাকে কোচিং বানিজ্য করার অনুমতি দেই নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *