বাউকাঠি বিন্দুবাসিনী বিদ্যালয় কমিটি ভেঙ্গে দিলো শিক্ষাবোর্ড

আজমীর হোসেন তালুকদার, ঝালকাঠি:
ঝালকাঠির বাউকাঠি বিন্দুবাসিনী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ দেলোয়ার হোসেনের দায়েরকৃত রীট পিটিশন (নং৭০৩২/২০১৯ইং) মামলায় মহামান্য হাইকোর্টের দেয়া নির্দেশে বরিশাল শিক্ষাবোর্ড অবৈধ ম্যানেজিং কমিটি ভেঙ্গে দিয়েছেন। শিক্ষাবোর্ডের বিদ্যালয় পরিদর্শক আব্বাস উদ্দীন খান স্বাক্ষরিত এক পত্রে ম্যানেজিং কমিটির সভাপতিকে দেয়া শোকজের জবাব সন্তোষ জনক না হওয়া এবং প্রজ্ঞাপন অমান্য করায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়েছে। এ সিদ্ধান্তের ফলে শতবছরের ঐতিহ্যবাহী ঝালকাঠির বাউকাঠি বিন্দুবাসিনী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসাবে সৈয়দ দেলোয়ার ইন করলেন ও কমিটির সভাপতি মোঃ সোহরাব হোসেনের আউট হয়ে গেলেন বলে জানাগেছে।
প্রধান শিক্ষক সৈয়দ দেলোয়ার হোসেনের অভিযোগ সূত্রে জানাগেছে, ২০০৩ সাল থেকে বাউকাঠী বিন্দুবাসিনী মাধ্যমিক বিদ্যালয়ের জমিতে ৫কক্ষ বিশিষ্ট একটি ভবন নির্মানের পর ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ সোহরাব হোসেন সেখানে একটি কারিগরি কলেজ প্রতিষ্ঠার উদ্দোগ নেয়।
প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্য সচিব হিসাবে সৈয়দ দেলোয়ার হোসেনের এ বিষয় দ্বিমত প্রকাশ করলে সভাপতি মোঃ সোহরাব হোসেন তার উপর ক্ষীপ্ত হয়। পরবর্তীতে ২০০৪ সালের ১৯ফেব্রুয়ারী প্রতিহিংসা ও ক্ষমতার অপব্যাবহার করে প্রধান শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হলেও বরিশাল শিক্ষাবোর্ড কর্তৃপক্ষের আইনগত অবস্থানের কারনেসে ব্যর্থ হয়। পরবর্তীতে সভাপতি সোহরাব তার ব্যক্তিগত প্রতিষ্ঠিত একটি কারিগরি বিদ্যালয়ের নামে ২০০৫সালে বিদ্যালয়ের নিজেস্ব সম্পত্তি থেকে এক একর সম্পত্তি অবৈধ ভাবে রেজিষ্ট্রি করে নিয়েছে।
অভিযোগে আরো উল্লেখ করা হয়েছে, ম্যানেজিং কমিটি সভাপতি সোহরাব ৪১(২) এর ঘ(২) ধারা লংঘন করে বোর্ডের পূর্বানুমোদন ব্যতিরেকে ও মহামান্য হাইকোর্টের ক্ষমতার অপব্যবহার করে প্রধান শিক্ষক সৈয়দ দেলোয়ার হোসেন কে বিগত ১৮/১০/১৮ তারিখ সাময়িক ও ১৩/১১/২০১৯তারিখ চূড়ান্ত বরখাস্ত করে বলে জানা যায়।
প্রধান শিক্ষক জানান, “এ বিষয়টি আদালতে গেলে বিচারিক আদালত ও মহামান্য সুপ্রিম কোর্ট ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত স্থগিত করেন। মহামান্য সুপ্রিম কোর্টের আদেশ প্রাপ্ত হয়ে প্রধান শিক্ষক কাজে যোগদান ও সরকারী বেতনভাতা উত্তোলনের জান্য মাউশি মহাপরিচালক বরাবর আবেদন করেন।
শিক্ষাবোর্ড মহাপরিচালক মহোদয় বিদ্যালয়ের সভাপতিকে এক পত্রের মাধ্যমে সরকারী বকেয়া বেতন ভাতাসহ প্রধান শিক্ষককে দায়িত্ব বুঝিয়ে দেয়ার নির্দেশ প্রদান করেন। কিন্তু সভাপতি মহামান্য সুপ্রিম কোর্টের আদেশ ও সরকারী নির্দেশনা লংঘন করে প্রধান শিক্ষকের যোগদানে বাধা সৃষ্টি করেন। এঅবস্থায় প্রধান শিক্ষক সৈয়দ দেলোয়ার দেয়াদোত্তীর্ন ম্যানেজিং কমিটি বাতিল চেয়ে বরিশাল শিক্ষাবোর্ড চেয়ারম্যান বরাবর আবেদন করলে বোর্ড কর্তৃপক্ষ সময়ক্ষেপন করলে তিনি হাইকোর্টে রীট পিটিশন দায়ের করেন।
মহামান্য হাইকোর্টে উক্ত রিট পিটিশনের আদেশের প্রেক্ষিতে বরিশাল শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ বর্তমান বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি কেনো ভেঙ্গে দেয়া হবেনা ৩০ দিনের মধ্যে তার কারন দর্শানোর জন্য সভাপতিকে শোকজ করেন। সর্বশেষ সভাপতি সোহরাব হোসেনের জবাব সন্তোষ জনক না হওয়ায় গত ২৩ অক্টোবর প্রবিধানমালা ২০০৯এর ৩৮(১) ধারায় এ ম্যানেজিং কমিটি ভেঙ্গে দেন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *