ঝালকাঠি বিআরটিএ অফিসে উপচে পড়া ভীর

আজমীর হোসেন তালুকদার, ঝালকাঠি: নিরাপদ সড়কের দাবীতে সাম্প্রতিক ছাত্র আন্দোলন ও জাতীয় ট্রাফিক সপ্তাহ উপলক্ষ্যে ঝালকাঠি বিআরটিএ অফিসে নতুন লাইসেন্সের আবেদন, নবায়ন, ফিটনেস নবায়নসহ বিভিন্ন আবেদনের সংখ্যা বহু গুন বৃদ্ধি পেয়েছে। সরকারের বিশেষ নির্দেশে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত অফিস খোলা থাকায় কার্যালয়ের সম্মুখে ড্রাইভারদের লাইন চেখে পরার মত।
চলমান নিরাপদ সড়কের দাবীতে ছাত্র আন্দোলনে রাজধানীর বাহিরে জেলা ও উপজেলায় সাড়া পরে এর সাথে একাত্মা জানায় সকল স্তরের মানুষজন। মটরযান ফিটনেস, নবায়ন ও লাইসেন্স ছাড়া গাড়ি চলাচলে বাধার মুখে পড়ায় হিমসিম খাচ্ছে মোটর চালকরা। ছাত্র আন্দোলন শেষ হতে না হতে ৫-১১ আগষ্ট পর্যন্ত জাতীয় ট্রাফিক সপ্তাহ শুরু হওয়ায় পুলিশী ধরপাকড়ে পরছে গাড়ি চালকরা।
জেলায় গত এক সপ্তাহে নানাধরনের গাড়ি জব্দ করে বিভিন্ন আইনে মামলা দায়ের করেছে ট্রাফিক পুলিশ। পুলিশের এমন ধরপাকড়ে বাদ যাচ্ছেনা সরকারী প্রতিষ্ঠানের গাড়ি, পুলিশের গাড়ি, সাংবাদিকদের গাড়িও।পুলিশের এসব কাজে সহযোগীতা করছে বিভিন্ন কলেজের বিএনসিসি সদস্য ও স্কাউট সদস্যরা। তারা গাড়ি ধরে পুলিশের কাছে হস্থান্তর করছে, পুলিশ কাগজ পত্র পরীক্ষা করে মামলা দায়ের করছে। তাই পুলিশের ধর পাকড় এড়াতে নতুন লাইসেন্স, লক্কর ঝক্কর গাড়ির লাইসেন্স নবায়ন, ফিটনেস বিহীন গাড়ির নবায়নে তৎপরতা লক্ষ্য করা গেছে উল্লেখযোগ্য হারে।
ঝালকাঠি বিআরটিএ অফিসের উচ্চমান সহকারী মো. শাহ আলম হাওলাদার জানান, ট্রাফিক সপ্তাহ উপলক্ষ্যে তাদের কাজে দম ফিরানোর উপায়ও নেই। অনান্য দিনের তুলনায় কয়েকদিন ধরে বহু গুন বেশী ড্রাইভার ও গাড়ীর মালিকরা সেবা নিতে আসছেন।
ঝালকাঠি বিআরটিএ অফিসের পরিদর্শক মো. মাহফুজ হোসেন জানান, ড্রাইভার ও গাড়ীর মালিকদের সেবা দিতে শুক্রবার ছাড়া তারা প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত অফিস খোলা রেখে কাজ করে যাচ্ছেন।
ঝালকাঠি বিআরটিএ অফিসের এডি এসএম মাহবুবু রহমান জানান, কয়েক দিন ধরে লাইসেন্স প্রাপ্তির নতুন আবেদনই বেশী জমা হচ্ছে। চেষ্টা করা হচ্ছে যাতে কোন চালকই যেন সেবা বঞ্চিত না হয়। অন্য সময়ের চেয়ে অনেকটা নির্ভিঘেœ ও সহজে লাইসেন্স প্রার্থীরা আবেদন করছে।
এব্যাপারে ঝালকাঠি জেলা ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর মো. মামুন জানান, ট্রাফিক সপ্তাহ উপলক্ষ্যে জেলার বিভিন্ন স্থানে পুলিশের ৯টি টিম গাড়ির কাগজ, লাইসেন্স, ইন্সুরেন্স ও ফিটনেস পরীক্ষা করা হচ্ছে। এ ৪ দিনে জেলায় মোট প্রায় ৭ শতের বেশী মামলা দায়ের করা হয়েছে এবং ১০টির মত গাড়ি জব্দ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *