নৌ দুর্ঘটনা রোধে ভিবিডি বরিশাল জেলার প্রজেক্ট ‘নৌ-নিরাপত্তা’

নিজস্ব প্রতিবেদক:

‘নৌ যাত্রা হোক নিরাপদ, আমরা করলাম সেই শপথ’ নদী ও খালের শহর বরিশালে নৌ দুর্ঘটনা নিত্যকার বিষয়। ঢাকা থেকে বরিশাল ও অন্যত্র চলাচলে ব্যবহার করা হয় বাংলাদেশের সর্ববৃহত লঞ্চসমূহ। এছাড়া কাউয়ার চর, কাটাদিয়া, ফোরকানিয়া ইত্যাদি জায়গায় পারাপার চলে নৌকার মাধ্যমে। কিন্তু কখনো না জেনে বা কখনো জেনেও শুধুমাত্র সামান্যতম অসচেতনতার জন্য নৌ দুর্ঘটায় ঝরে যাচ্ছে হাজারো প্রাণ। দুর্ঘটনায় কবলিত প্রতিটি প্রাণ-ই মূল্যবান। আর সেই লক্ষ্যে গণসচেতনতা বৃদ্ধিতে ২৬ শে অক্টোবর ভলান্টিয়ার ফর বাংলাদেশ(ভিবিডি)- বরিশাল জেলার গ্রহণকৃত প্রজেক্ট ‘নৌ-নিরাপত্তা’। প্রজেক্টটি ছিল মূলত গণসচেতনতামূলক ক্যাম্পেইন। যেখানে ভলান্টিয়াররা লিফলেট বিতরণের মধ্য দিয়ে জনগণকে সচেতন করেন।

সেই সাথে জনগণ গণস্বাক্ষরের মাধ্যমে প্রতিজ্ঞাবদ্ধ হয় নৌ যাত্রায় সকল নিয়ম মেনে চলার ও নৌ যানে লাইফ জ্যাকেট নিশ্চিতকরণে । এছাড়াও ঢাকা বরিশাল গামী লঞ্চগুলোতে গিয়েও ভলান্টিয়ারা সচেতনতার লক্ষ্যে লিফলেট বিতরণ করে। বরিশাল জেলার নৌ পুলিশ প্রধানের সার্বিক সহযোগীতায় সম্পর্ন প্রজেক্টি সফল ভাবে সম্পূর্ণ করা হয়। প্রজেক্ট সম্বন্ধে নৌ পুলিশ প্রধান বলেন, ‘ সবাই সব নিয়ম-কানুন জানলেও অসচেতনতা বশত দুর্ঘটনা ডেকে

আনে। আশা করছি তোমাদের এ পদক্ষেপ সুবার্তা পৌঁছে দিবে সকলের কাছে।’ ভিবিডি বরিশাল জেলার সভাপতি মোঃ সৌরভ তালুকদার জানান, ‘বরিশালে নৌ দুর্ঘটনা রোধে আমাদের প্রজেক্টের মূল লক্ষ্য হচ্ছে গণসচেতনতা বৃদ্ধি। হয়তো একটু সচেতনতার মাধ্যমে বেঁচে যেতে পারে শতশত প্রাণ।’ ভিবিডি বরিশাল জেলার সাধারণ সম্পাদক মোঃ আবু নাইম বলেন, ‘নৌযান দুর্ঘটনায় যেন কোন প্রাণ লাইফ জ্যাকেটের অভাবে হারিয়ে না যায়। চালক ও যাত্রীরা যেন সকল নিয়ম মেনে চলে।’ দুপুর ৩ টা হতে সন্ধ্যা ৭ টা পর্যন্ত প্রজেক্টটি বাস্তবায়ন করা হয় বরিশালের লঞ্চ ঘাট সংলগ্ন এলাকায়। অংশগ্রহনেকৃত সকল ভলান্টিয়ারদের সহযোগিতায় প্রজেক্টটি সুষ্ঠুভাবে সম্পন্ন হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *