বরিশালে আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ে প্রাণচাঞ্চল্য

শামীম আহমেদ ॥ আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলের আগে দলের সকল পর্যায়ে কমিটি গঠণের জন্য কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ি জেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভার সিদ্ধান্ত মতে উপজেলা পর্যায়ে কাউন্সিলের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়ে দলের দুর্দীনের ত্যাগী, নির্যাতিত ও ঝিমিয়ে পড়া প্রকৃত আওয়ামী লীগ নেতাকর্মীদের সমন্ময়ে নতুন কমিটি গঠনের সিদ্ধান্তে দীর্ঘদিন পর প্রাণচাঞ্চল্যতা দেখা দিয়েছে দলের তৃণমূল পর্যায়ের নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে। তবে দলের প্রকৃত নেতাকর্মীরা ক্ষমতার প্রভাব খাটিয়ে ব্যাপক দুর্নীতির মাধ্যমে অঢেল অর্থের মালিক বনে যাওয়া দুর্নীতিবাজদের চিহ্নিত করে কাউন্সিলের আগেই দল থেকে বহিঃস্কারের দাবি জানিয়েছেন। একইসাথে দলের পদ-পদবীতে থাকা কতিপয় দুর্নীতিবাজ নেতার ছত্রছায়ায় সম্প্রতি সময়ে গঠিত উপজেলা ও পৌর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটিতে অনুপ্রবেশকারীদেরও চিহ্নিত করে বহিঃস্কারের দাবি উঠেছে। পাশাপাশি ত্যাগী, নির্যাতিত, তরুন, সৎ ও যোগ্য নেতৃত্ব বিবেচনায় কাউন্সিলের মাধ্যমে নতুন কমিটি গঠনের দাবি করেছেন দলের তৃণমূল পর্যায়ের নেতাকর্মী এবং সমর্থকরা ।
দলের তৃণমূল পর্যায়ের অসংখ্য নির্যাতিত নেতাকর্মীরা জানান, ২০০১ সালের নির্বাচন পরবর্তী সময়ে তৎকালীন বিএনপি ও জামায়াতের চারদলীয় জোট ক্যাডারদের হাতে তারা অমানুষিক নির্যাতনের শিকার হয়েছেন। নৌকা মার্কার সমর্থক হওয়ায় সে সময় বিরোধী জোটের নির্যাতনের শিকার হলেও তাদের তেমন কোন দুঃখ ছিলোনা। কিন্তু পর পর তিনবার দল ক্ষমতায় থাকলেও উড়ে এসে জুড়ে বসা কতিপয় নেতার একক আধিপত্যের কারণে তাদের (দলের প্রকৃত নেতাকর্মী) শারিরিক ও মানসিক নির্যাতনের মাধ্যমে দীর্ঘদিন থেকে দলের মধ্যে কোনঠাসা করে রাখা হয়েছে। এ সুযোগে একসময়ের বিএনপি ও জামায়াতের দুর্ধর্ষ সন্ত্রাসী এবং ছাত্রলীগ নেতার প্রধান হত্যাকারী ওইসব একক আধিপত্য বিস্তারকারীদের হাত ধরে আওয়ামী লীগে যোগদানের মাধ্যমে দলের প্রকৃত নেতাকর্মীদের মধ্যে বিভাজন সৃষ্টি করে রেখেছে। যেকারণে আওয়ামী লীগের প্রকৃত নেতাকর্মীরা দীর্ঘদিন থেকে সাংগঠনিক সকল কর্মকান্ডে অংশগ্রহণ করা ছেড়ে দিয়েছেন। এ সুযোগে আওয়ামী লীগে অনুপ্রবেশকারীরা দলের একক আধিপত্য বিস্তারকারীদের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটির বিভিন্ন পদ বাগিয়ে নিয়েছে। ফলে আওয়ামী লীগের দুর্দীনের ত্যাগী ও নির্যাতিত নেতাকর্মীরা ক্ষমতার তিনটি আমলেই অনুপ্রবেশকারীদের প্রভাবে কোনঠাসা হয়ে রয়েছেন। স্কুল পরিচালনা কমিটি থেকে শুরু করে দলের সকলপর্যায়ে অনুপ্রবেশকারীদের দাপটে অতিষ্ঠ হয়ে পরেছেন দলের ত্যাগী নেতাকর্মীরা। এমনকি অনুপ্রবেশকারীদের নিয়ে একক আধিপত্য বিস্তারকারীরা দলের প্রকৃত নেতার ব্যবসায়ী প্রতিষ্ঠানে প্রকাশ্যে হামলা, দলের দুর্দীনের নেতাকর্মীদের কুপিয়ে জখম, সরকারী প্রতিষ্ঠানে হামলা, সকল ব্যবসায়ী প্রতিষ্ঠানে আধিপত্য বিস্তার করে নিয়ন্ত্রন করার অসংখ্য ঘটনা রয়েছে।
দলের ত্যাগী নেতাকর্মীরা জানান, কতিপয় একক আধিপত্য বিস্তারকারী নেতারা বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলের আওয়ামী লীগের একমাত্র রাজনৈতিক অভিভাবক বঙ্গবন্ধুর ভাগ্নে মন্ত্রী আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি’কে ভুল বুঝিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগ মুহুর্তে বিএনপি ও জামায়াতের একসময়ের দুর্ধর্ষ ক্যাডারদের দলে অনুপ্রবেশ করানোর মাধ্যমে আওয়ামী লীগের প্রকৃত নেতাকর্মীদের কোনঠাসা করে রেখেছেন। এমনকি কতিপয় আধিপত্য বিস্তারকারীরা অনুপ্রবেশকারীদের মাধ্যমে বরিশালের প্রতিটি উপজেলার মিডিয়া অঙ্গনকেও কয়েকভাগে বিভক্ত করে রেখেছেন। বর্তমানে ওইসব অনুপ্রবেশকারীরা একদিকে ক্ষমতার স্বাদ নিচ্ছেন অপরদিকে তাদের পুরনো রাজনৈতিক দলের সাথেও যোগাযোগ রেখে চলছেন। তাই দলের কাউন্সিলের আগেই দুর্নীতিবাজ একক আধিপত্য বিস্তারকারী ও অনুপ্রবেশকরে দলের পদ-পদবী বাগিয়ে নেয়াদের চিহ্নিত করে দল থেকে বহিঃস্কারের দাবি উঠেছে সর্বত্র।
খোঁজ নিয়ে জানা গেছে, আগামী ২৩ অক্টোবর জেলার আগৈলঝাড়া উপজেলা মহিলা আওয়ামী লীগের কাউন্সিলের তারিখ নির্ধারন করা হয়েছে। পরবর্তী ২৯ নভেম্বর একই উপজেলা আওয়ামী লীগের কাউন্সিলের সম্ভ্রাব্য তারিখ নির্ধারন করা হয়। ওই উপজেলার দুটি সংগঠনের কাউন্সিলের তারিখ নির্ধারনের পর থেকেই মুল দল ও মহিলা আওয়ামী লীগের নেতাকর্মীদের মাঝে ব্যাপক প্রাণচাঞ্চল্যতা ফিরে এসেছে। কাউন্সিলকে সামনে রেখে দলের গুরুত্বপূর্ন পদ বাগিয়ে নিতে শেষসময়ে হঠাৎ করেই সক্রিয় হয়ে উঠেছেন ঝিমিয়ে পড়া নারী নেত্রীরা। কাউন্সিলর ও উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাথে তারা গড়ে তুলেছেন গভীর সখ্যতা। বিভিন্ন কারণে দীর্ঘদিন দলের সাংগঠনিক কার্যক্রমে অংশগ্রহন না করা, তৃনমুল পর্যায়ে নেতাকর্মীদের সাথে যোগাযোগ না রাখা, দলের সাংগঠনিক কাজের খোঁজ খবর না নেয়া নেত্রীদের অনেকেই এখন দলীয় কার্যালয়ে সরব হয়ে উঠছেন।
দলীয় নেতাকর্মীদের সাথে আলাপকালে জানা গেছে, ১১সদস্য বিশিষ্ট উপজেলা মহিলা আওয়ামী লীগের আহবায়ক কমিটির বেশীরভাগ নেত্রীই সভাপতি, সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদে নিজদের দখলে রাখতে মরিয়া হয়ে উঠেছেন। এজন্য তারা লবিং, তদ্বিরও শুরু করেছেন। সূত্রমতে, উপজেলা মহিলা আওয়ামী লীগের কাউন্সিলে সভাপতি পদে প্রার্থী হতে পারেন উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাতের স্ত্রী প্রভাবশালী নারী নেত্রী এলিনা জাহিন, উপজেলা মহিলা আওয়ামী লীগের আহবায়ক ও উপজেলা আওয়ামী লীগের সদস্য ভাইস চেয়ারম্যান মলিনা রানী রায়, মমতাজ বেগম, সাবেক ইউপি সদস্য অনিমা রানী নাগ, রওশন আরা লিলি। সাধারণ সম্পাদক পদে প্রার্থী হতে পারেন রতœপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হোসনে-আরা বেগম পিয়ারা, ইউপি সদস্য লিলি রানী হাওলাদার, অবসরপ্রাপ্ত শিক্ষিকা আভা রানী মূখার্জী। যুগ্ম আহবায়ক মমতাজ বেগম ছাড়া সকল প্রার্থীরা আহবায়ক কমিটির সদস্য।
এ ব্যাপারে আগৈলঝাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সালেহ মোঃ লিটন বলেন, উপজেলা আওয়ামী লীগের পূর্নাঙ্গ কমিটি থাকলেও দলীয় সভানেত্রী শেখ হসিনার নির্দেশে দলে শুদ্ধি অভিযানের অংশ হিসেবে আগামী ২৯ নভেম্বর উপজেলা আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হবে। আর ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে উপজেলা মহিলা আওয়ামীলীগের কাউন্সিল। তিনি আরও বলেন, দল করেন, পদ পাবেন, পদ পেলে পদবী নিয়ে ঘরে বসে থাকবেন এমন নেতা দেখতে চায়না আওয়ামী লীগ। কোনভাবেই যেন অনুপ্রবেশকারীরা কৌশলে দলে ঢুকতে না পারে সেদিকে তারা সজাগ দৃষ্টি রাখছেন।
তিনি বলেন, সভাপতি, সম্পাদকসহ গুরুত্বপূর্র পদের প্রার্থীদের ক্ষেত্রে কমপক্ষে ২০০১ সাল থেকে চলতি সময় পর্যন্ত তাদের আচার-আচরন, জনগন ও নেতাকর্মীদের সাথে গণযোগাযোগ ও রাজনৈতিক কর্মকান্ড বিচার বিশ্লেষণ করে দেখা হবে। তারপরেও আমাদের রাজনৈতিক অভিভাবক বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি মন্ত্রী আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি’র পরামর্শ ও দিকনির্দেশনা নিয়েই কাউন্সিল অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *