আইপিএলের শেষ প্লে-অফে উঠল যে চার দল

স্পোর্টস ডেস্ক :
শেষ হলো আইপিএলের রুদ্ধশ্বাস গ্রুপ পর্ব। ঘটন-অঘটনের পসরা ছিল পুরো গ্রুপ পর্ব জুড়েই। ১০ দলের লড়াইয়ে সবার চোখ ছিল শেষ চারে। উত্থান-পতনের মধ্য দিয়ে দলগুলো নিংড়ে দিয়েছে নিজেদের সর্বোচ্চটা। তবে, চার দলের বেশি প্লে-অফ রাউন্ডে ওঠার সুযোগ না থাকায় বাকিদের ফিরতে হলো খালি হাতে।

আইপিএলের শেষ চারে প্রতিদ্বন্দ্বিতা করবে গুজরাট টাইটান্স, চেন্নাই সুপার কিংস, লখনৌ সুপার জায়ান্ট ও মুম্বাই ইন্ডিয়ান্স। গ্রুপ পর্বে ১৪ ম্যাচে ১০ জয়ে ২০ পয়েন্ট নিয়ে সবার উপরে আছে গুজরাট। ৮ জয় ও একটি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় দ্বিতীয় স্থানে থাকা চেন্নাইয়ের সংগ্রহ ১৭ পয়েন্ট।

লখনৌর বেলায়ও তা-ই। ৮ জয় ও একটি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় চেন্নাইয়ের সমান ১৭ পয়েন্ট হলেও রানরেটে পিছিয়ে তৃতীয় স্থানে নেমেছে তারা। ৮ জয়ে চতুর্থ স্থানে থাকা মুম্বাইয়ের পয়েন্ট ১৬।

আগামীকাল মঙ্গলবার (২৩ মে) থেকে শুরু হবে প্লে-অফ পর্ব। প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হবে গুজরাট ও চেন্নাই। চেন্নাইয়ের বিরুদ্ধে জয় দিয়েই শুরু হয়েছিল বর্তমান চ্যাম্পিয়ন গুজরাটের আইপিএল মিশন। টেবিলের প্রথম দুই দল হওয়াতে গুজরাট ও চেন্নাই পাচ্ছে বাড়তি সুবিধা। প্রথম কোয়ালিফায়ারে হেরে গেলেও সুযোগ পাবে আরেকটি ম্যাচ খেলার। এলিমিনেটর পর্বে জয়ী দলের বিপক্ষে তারা খেলতে পারবে দ্বিতীয় কোয়ালিফায়ার।

এলিমিনেটর পর্বে লড়াই করবে লখনৌ ও মুম্বাই। যাদের সামনে জয় ছাড়া কোনো কিছু ভাবার সময় নেই। হারলে বিদায়, জিতলে দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলতে হবে প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দলের বিপক্ষে।

এলিমিনেটরের দুদল লখনৌ ও মুম্বাই। দিল্লির বিপক্ষে জয় দিয়ে আসর শুরু করেছিল লখনৌ। অন্যদিকে টানা দুই ম্যাচ হারের পর তৃতীয় ম্যাচে এসে দিল্লির বিপক্ষেই প্রথম জয় পায় মুম্বাই।

গ্রুপ পর্বে প্রত্যাশিতভাবেই চমকের পর চমক ছিল। কেউ ব্যাট হাতে, কেউ বল হাতে নিজেদের ঝলক দেখিয়েছিলেন। এবার শেষ মুহূর্তে আরেকবার জ্বলে ওঠার পালা চার দলেরই। শিরোপা ঘরে তুলতে শেষের শুরুটা যে সুন্দর হওয়া চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *