তাপমাত্রা আরও বৃদ্ধির শঙ্কা

ডেস্ক রিপোর্ট :

গরমে অস্থির রাজধানী ঢাকাসহ সারা দেশের মানুষ। ঘরের বাইরে বের হতেই ঘাম ছুটে যাচ্ছে সবার। তীব্র গরমে হাঁসফাঁস ছুটেছে জনজীবনে। দিন এনে দিন খাওয়া মানুষের অবস্থা আরও শোচনীয়। এরই মধ্যে শঙ্কার কথা জানাল আবহাওয়া অধিদপ্তর। বলেছে, আরও বাড়তে পারে তাপমাত্রা। আর চুয়াডাঙ্গায় আজ বৃহস্পতিবার (১৩ এপ্রিল) ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

আজ বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছিল, দেশের ৫৬টি জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং সেটি অব্যাহত থাকতে পারে। পরে বেলা ৩ টায় জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ডের কথা জানায় সংস্থাটি।

অতীতের সব রেকর্ড ভেঙে চলতি মৌসুমে ২ এপ্রিল থেকে একটানা চুয়াডাঙ্গাতেই দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। এরপরেই রয়েছে মোংলা ৪০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, আর যশোরে ৪০ দশমিক ৪।

এদিকে, সন্ধ্যা ৬টায় বাতাসের আর্দ্রতা ছিল ২২ শতাংশ। আজ রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এই গরমে দিনমজুর, রিকশাওয়ালাসহ খেটে খাওয়া মানুষের মরার ওপর খাড়ার ঘা হয়ে ঠেকেছে। জনজীবনে পড়েছে বিরুপ প্রভাব।

আবহাওয়া অফিস বলছে সহসাই বৃষ্টির কোন সম্ভাবনা নেই। শুক্রবার থেকে তাপমাত্রা আরেও বাড়ার পূর্বাভাস দিয়েছে। তবে, আগামী পাঁচ দিনের পূর্বাভাসে তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানানো হয়েছে

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, ফরিদপুর, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়ার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এদিকে, বরিশাল ও চট্টগ্রাম বিভাগসহ এবং ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, গোপলগঞ্জ, নরসিংদী, নারায়ণগঞ্জ, বগুরা, সিরাজগঞ্জ, ময়মনসিংহ, মৌলভীবাজার, খুলনা ও সাতক্ষীরা জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *