৬ বছরের ব্যবধানে পারিবারিক আয় বেড়েছে দ্বিগুণ

ডেস্ক রিপোর্ট :
মাত্র ছয় বছরের ব্যবধানে দেশের প্রতিটি পরিবারের মাসিক আয় বেড়েছে দ্বিগুণ। ২০১৬ সালে প্রতিটি পরিবারের গড় আয় ছিল ১৫ হাজার ৯৮৮ টাকা। তবে, ২০২২-এ গিয়ে আয় ঠেকেছে ৩২ হাজার ৪২২ টাকায়। তবে, আয় বাড়ার সঙ্গে বেড়েছে খরচও।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) খানা আয় ও ব্যয় জরিপে এ তথ্য উঠে এসেছে। ২০২২ সালে জরিপটি করে সরকারি সংস্থাটি। দারিদ্র্যের হার নির্ধারণে কাজ করা সংস্থাটি আজ বুধবার (১২ এপ্রিল) বিবিএস মিলনায়তনে এ রিপোর্ট প্রকাশ করা হয়। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, প্রতিমন্ত্রী ড. শামসুল আলমসহ সংশ্লিষ্টরা এ সময় উপস্থিত ছিলেন।

বিবিএসের জরিপের তথ্যানুযায়ী, ২০২২ সালে একটি খানার (পরিবার) মাসিক আয় বেড়ে দাঁড়িয়েছে ৩২ হাজার ৪২২ টাকা। পরিবারের মাসিক খরচ গড়ে ৩১ হাজার ৫০০ টাকা।

বিবিএস বলছে, দারিদ্র্য বিমোচনে সরকারের নেওয়া নানা কর্মসূচির কারণে দেশে দারিদ্র্যের হার ও চরম দারিদ্র্যের হার কমেছে। ছয় বছরের ব্যবধানে দারিদ্র্যের হার পাঁচ দশমিক ছয় শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ দশমিক ৭ শতাংশে। আর চরম দারিদ্র্যের হার দাঁড়িয়েছে পাঁচ দশমিক ছয় শতাংশে। পল্লী অঞ্চলে দারিদ্র্যের হার ২০ দশমিক পাঁচ শতাংশ ও শহরে ১৪ দশমিক সাত শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *