ভিসি নিয়োগের দাবিতে ফের আন্দোলনে ববি’র শিক্ষার্থীরা

ববি প্রতিনিধি:

দীর্ঘ এক মাস আন্দোলন করে ভিসি তাড়িয়েছে শিক্ষার্থীরা। এরপর ৫ মাস কেটে গেছে, কিন্তু নতুন ভিসি নিয়োগ হয়নি। এ কারনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের পরীক্ষা এবং ফল প্রকাশ আটকে গেছে। স্থবির হয়ে পড়েছে প্রশাসনিক এবং উন্নয়নমূলক কাজ। তাই এবার ভিসি নিয়োগের দা্বিতে ফের আন্দোলনে নেমেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম স্বাভাবিক রাখতে ভিসি, ট্রেজারার, রেজিস্ট্রার এবং পরীক্ষা নিয়ন্ত্রকসহ গুরুত্বপূর্ন পদগুলোতে দ্রুত সময়ের মধ্যে যোগ্য কর্মকর্তা নিয়োগের দাবিতে আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।
সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আলীম সালেহী, মহিউদ্দিন আহমেদ শিফাত, লোকমান হোসেন, ইকবাল মাহমুদ এবং রাজু গাজী সহ অন্যান্যরা। এসময় বক্তারা দ্রত সময়ের মধ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ে একযোগ সৎ ও যোগ্য ভিসি নিয়োগের জন্য রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর কাছে দাবি জানান।

ভিসি তাড়িয়ে আবার কেন ভিসি নিয়োগের আন্দোলন জানতে চাইলে শিক্ষার্থী মহিউদ্দিন আহমেদ শিফাত বলেন, তৎকালীর ভিসি ছিলো স্বৈরাচার। তার অনিয়ম-দুর্নীতি শিক্ষার্থীরা মুখ বুজে সহ্য করতে পারে না। তাই তাকে তাড়ানোর আন্দোলন করেছেন। কিন্তু দীর্ঘ ৫ মাসেও নতুন ভিসি নিয়োগ না হওয়ায় বিশ্ববিদ্যালয়ের একামেডিক, প্রশাসনিক এবং উন্নয়ন কার্যক্রম একেবারে স্থবির হয়ে পড়েছে। বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম স্বাভাবিক রাখতে তিনি দ্রুত সময়ের মধ্যে একজন সৎ এবং যোগ্য ব্যক্তিকে ভিসি নিয়োগের দাবী জানান।

বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার বাহাউদ্দিন গোলাপ জানান, দীর্ঘদিন ধরে ভিসি না থাকায় অনেক গুরুত্বপূর্ন সিদ্ধান্ত আটকে আছে। সিন্ডিকেট কমিটি এবং একাডেমিক কাউন্সিলের সভা হয় না দির্ঘদিন ধরে। এমনকি ১৭ ও ১৮ অক্টোবরের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষাও স্থগিত করা হয়েছে। বিভিন্ন বিভাগের ফল প্রকাশ করা যাচ্ছে না। প্রশাসনিক কার্যক্রমও স্থবির। এ অবস্থায় দ্রুত ভিসি নিয়োগ না হলে বিশ্ববিদ্যালয়ে দির্ঘ মেয়াদে অচলাবস্থার সৃস্টি হবে বলে আশঙ্কা তার।

বিশ্ববিদ্যালয়ের হিসেব শাখার সহকারী পরিচালক মো. আতিকুর রহমান জানান, ভিসি না থাকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের চলতি মাসের বেতন প্রদান অনিশ্চিত হয়ে পড়েছে। এ ছাড়া সকল আর্থিক কার্যক্রম থমকে গেছে।

বিশ্ববিদ্যালয়ের নির্বাহী প্রকৌশলী মুরশিদ আবেদীন বলেন, ভিসি না থাকার কারনে সকল উন্নয়ন কার্যক্রম বন্ধ রয়েছে। ঠিকাদারদের কোটি কোটি টাকার বিল আটকে গেছে। নতুন ভিসি নিয়োগ ছাড়া এই সংকট উত্তরনের কোন পথ নেই।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারন সম্পাদক আবু জাফর মিয়া বলেন, ভিসি একটি বিশ্ববিদ্যালয়ের অভিভাবক। তিনি না থানায় সকল কর্মকান্ডে স্থবিরতা নেমে এসেছে। দ্রুত সময়ের মধ্যে একজন ভিসি নিয়োগ দিয়ে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম সচল রাখার জন্য রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর কাছে দাবি জানান শিক্ষক নেতা আবু জাফর মিয়া।

এর আগে গত ২৬ মার্চ স্বাধীনতা দিবসের একটি অনুষ্ঠানে করা মন্তব্যকে কেন্দ্র করে একমাসেরও বেশী সময় ধরে শিক্ষার্থী আন্দোলনের মুখে মেয়াদ শেষের আগেই দেড় মাসের ছুটিতে যেতে বাধ্য হন তৎকালীন ভিসি প্রফেস ড. এসএম ইমামুল হক। ছুটি কাটিয়ে গত ২৭ মে শেষ কার্যদিবস অতিবাহিত করেন তিনি। এরপর ট্রেজারার অধ্যাপক ড. মাহবুব হাসান ভিসির রুটিন দায়িত্বে থাকলেও গত ৭ অক্টোবর তার ৪ বছরের মেয়াদ শেষ হয়। এর আগে থেকেই রেজিস্ট্রার এবং পরীক্ষা নিয়ন্ত্রকের পদ শূন্য রয়েছে। ২০১২ সালে শিক্ষা কার্যক্রম শুরুর পর আজ পর্যন্ত উপ-উপাচার্য নিয়োগ হয়নি বরিশাল বিশ্ববিদ্যালয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *