খরা কাটাতে টেস্টে মাঠে নামবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক :
রঙিন পোশাকে যতটা দুর্দান্ত সময় কাটছে বাংলাদেশের, সাদা পোশাকে ততটাই বিবর্ণ সাকিব আল হাসানরা। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অন্যতম সেরা সময় কাটানো বাংলাদেশ সর্বশেষ ৫ টেস্টের সবকটিতেই হেরেছে। এবার জয়ের খরা কাটাতে ঘরের মাঠে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।

আগামীকাল মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ১০ টায় শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। যেখানে জয় ছাড়া অন্যকিছু ভাবছেন না সাকিব আল হাসান-মেহেদী হাসান মিরাজরা।

টেস্ট ক্রিকেটে আয়ারল্যান্ড নবীন দল। মোটে ৩ টি ম্যাচ খেলেছে দলটি। হেরেছে সবগুলোতে। কালকের ম্যাচের স্কোয়াডে থাকা ৯ জনই এর আগে টেস্ট খেলেননি। এমনকি প্রথম শ্রেণির ক্রিকেট খেলার অভিজ্ঞতাও নেই তিনজনের। এমন একটা দলের বিপক্ষে সহজ জয় পাবে বাংলাদেশ, তা অনেকটা প্রত্যাশিত বলা চলে। কিন্তু মাটিতে পা রাখছে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।

আজ সোমবার (৩ এপ্রিল) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের তারকা অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ বলেন, ‘‘ক্রিকেটে যে কোনো কিছুই হতে পারে। আয়ারল্যান্ডকে একেবারে ছোট করে দেখার কিছু নেই। তাদের প্রতি আমাদের পূর্ণ শ্রদ্ধা আছে।’ সমীহটা ক্রিকেটীয় পেশাদারিত্বের দিক থেকে হলেও মাঠের খেলায় বাংলাদেশ চাইবে জয় তুলে নিতে।

সেটি স্পষ্ট করে বলেছেন মিরাজ। ম্যাচ প্রসঙ্গে তিনি বলেন, ‘টেস্টে আমরা অনেকদিন জিতি না। তবে, দলের সবাই খেলার মধ্যে আছে। আমরা আমাদের সেরাটা দিব। আমরা জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী।’

মোটামুটি পূর্ণ শক্তির দল নিয়েই আইরিশদের বিপক্ষে নামছে বাংলাদেশ। আইপিএল নাটকের পর সাকিব আল হাসান-লিটন দাস দুইজনকে পাচ্ছে দল। বল হাতে ছন্দে আছেন পেসাররা। তবে মাঠে নামার আগে একটি দুঃসংবাদ বাংলাদেশ শিবিরে। পুরনো চোট মাথাচাড়া দিয়ে ওঠায় কালকের ম্যাচে খেলবেন না পেসার তাসকিন আহমেদ। তার জায়গায় দলে এসেছেন রেজাউর রহমান রাজা।

ম্যাচের আগে দুটি অর্জনের সামনে দাঁড়িয়ে আছেন বাংলাদেশের দুই তারকা মুমিনুল হক ও মেহেদী হাসান মিরাজ। শেরেবাংলায় ১ হাজার টেস্ট রান থেকে ১৯ দূরে আছেন মুমিনুল। টেস্টে মিরাজের উইকেট ১৪৬ টি। আর ৪ উইকেট পেলে সাকিব ও তাইজুল ইসলামের পর তৃতীয় বাংলাদেশি হিসেবে সাদা পোশাকে দেড়শ উইকেট শিকারের কৃতিত্ব অর্জন করবেন মিরাজ।

ব্যক্তিগত অর্জন ছাপিয়ে বাংলাদেশের লক্ষ্য শুধুই জয়। আর জয়ে ফিরতে এই টেস্ট যে খুব ভালো মঞ্চ হতে পারে, সেটি দিনের আলোর মতোই পরিষ্কার।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, মুমিনুল হক, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন, রেজাউর রহমান রাজা।

আয়ারল্যান্ডের সম্ভাব্য একাদশ : মুরে কমিন্স, জেমস ম্যাককালাম, অ্যান্ডি বালবার্নি, হ্যারি টেক্টর, পিজে মুর, কার্টিস ক্যাম্পার, লোরকান টাকার, মার্ক অ্যাডাইর, অ্যান্ডি ম্যাকব্রিন, গ্রাহাম হিউম, ম্যাথু হামপ্রিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *