এক ক্লিকেই লাখ লাখ অর্থ হারালেন ব্যাংকের ৪০ গ্রাহক

আন্তর্জাতিক ডেস্ক :

ভারতের মহারাষ্ট্র রাজ্যের মুম্বাইয়ের একটি বেসরকারি ব্যাংকের অন্তত ৪০ জন গ্রাহকের অ্যাকাউন্ট থেকে হাওয়া হয়ে গেছে লাখ লাখ অর্থ। শুধুমাত্র একটি ক্লিক করে মাত্র তিন দিনের ব্যবধানেই এই অর্থ হারিয়েছেন ওই গ্রাহকরা। আজ রোববার (৫ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে এনডিটিভি।

ভারতীয় গণমাধ্যমটি বলছে, ব্যাংকের অ্যাকাউন্ট খোলা বা তথ্য হাল নাগাদের জন্য গ্রাহককে জানুন (কেওয়াইসি) নামক একটি প্রক্রিয়া ব্যবহৃত হয়। প্রতিটি গ্রাহকের কাছে এরকম একটি ম্যাসেজ যায়। সেই রকম একটি ম্যাসেজে ক্লিক করেই অর্থ হারিয়েছেন ব্যাংকটির গ্রাহকরা। তিন দিনের মধ্যে অন্তত ৪০ গ্রাহকের সঙ্গে এমনটি হয়েছে। এ ঘটনার তদন্ত করছে মুম্বাই পুলিশ। নাগরিকদের এরকম কোনো ম্যাসেজে ক্লিক করতে নিষেধ করছে তারা।

এনডিটিভি বলছে, হালনাগাদ তথ্যের জন্য অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হয়েছে, এমন লেখা দিয়ে গ্রাহকদের কাছে ম্যাসেজ যায়। ওই ম্যাসেজে ক্লিক করার সঙ্গে সঙ্গে ব্যাংকের একটি ভুয়া ওয়েবসাইটে চলে যায় ক্লিককারীরা। এরপর গ্রাহকদের অ্যাকাউন্ট আইডি, পাসওয়ার্ড ও অন্যান্য গোপনীয় তথ্য পূরণ করতে বলা হয়। আর এভাবেই গ্রাহকদের তথ্য হাতিয়ে নেয় চক্রটি। এরকম করে ৪০ ব্যাংক গ্রাহকের তথ্য নিয়ে নেয় তারা, যার মধ্যে টিভি অভিনেত্রী সোয়েতা মেমনও রয়েছে।

এ ঘটনায় সংশ্লিষ্ট থানায় অভিযোগ করেছেন সোয়েতা। অভিযোগপত্রে এই অভিনেত্রী লেখেন, ‘গত বৃহস্পতিবার আমার মোবাইলে একটি ম্যাসেজ আসে। আমি ধারণা করেছিলাম, এটি আমার ব্যাংক থেকে এসেছে। সেই ম্যাসেজে ক্লিক করে আমি অ্যাকাউন্ট নম্বর, পাসওয়ার্ড ও ওটিপি দেয়।’

অভিযোগপত্রে এই নারী অভিনেত্রী আরও লেখেন, ‘ম্যাসেজটির বেশ খানিক সময় বাদে আমার কাছে এক নারীর ফোন আসে। ওই নারী নিজেকে ব্যাংকের কর্মকর্তা হিসেবে দাবি করেন। তিনি আমার ফোনে আসা আরেকটি ওটিপির কথা বলেন। আমি তাকে সেই ওটিপি দিয়ে দিই। এরপরেই আমার অ্যাকাউন্ট থেকে ৫৭ হাজার ৬৩৬ রুপি হাওয়া হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *