সাকিব কেন পাঁচে?

স্পোর্টস ডেস্ক :
২০১৭ সালের পর থেকে পঞ্চাশ ওভারের ক্রিকেটে ৩ নম্বরে ব্যাট করে থাকেন সাকিব আল হাসান। তবে ইংল্যান্ডের বিপক্ষে সাকিব নেই তার পছন্দের পজিশনে। তামিম ইকবাল একাদশে ফেরায় ফিরেছেন ওপেনিংয়ে। ওয়ানডে অধিনায়কের সঙ্গী লিটন দাশ। তিনে নাজমুল ইসলাম শান্ত। চারে মুশফিকুর রহিম। পাঁচ নম্বরে সাকিব। পাঁচ বছর আর ২৯ ইনিংস পর সাকিব এতোটা নিচে ব্যাটিংয়ে নামলেন। ১২ বলে ১ চারে ৮ রান করে বাঁহাতি ব্যাটসম্যান ড্রেসিংরুমে ফিরেন।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসা টাইগার ওপেনার নাজমুল হোসেন শান্ত জানালেন হয়তো ডান-বাম কম্বিনেশনের কারণেই সাকিবের ৫ নম্বরে নামা। শান্ত বলছিলেন, ‘না, স্পেসিফিক ওরকম কোন কারণ নেই। তবে আমার মনে হয় লেফট হ্যান্ড আর রাইট হ্যান্ড একটা কম্বিনেশন ছিল- মুশফিক ভাই আর সাকিব ভাইয়ের। সেকারণে উনি (সাকিব) পাঁচে গেছেন, মুশফিক ভাই চারে আসছে।’

এদিকে তিন নম্বরে নামা নাজমুল হোসেন শান্ত ছিলেন দলের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক। এই ওপেনার ৮২ বল খেলে ৬ চারে বরেছেন ৫৮ রান। অন্যদিকে ইংল্যান্ডের তিনে নামা ডেভিড মালান খেলেছেন ম্যাচজয়ী ১১৪ রানের ইনিংস।

মালানকে নিয়ে শান্ত জানান, ‘অবশ্যই স্কিলটা তো আছেই। এটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। সাথে পরিস্থিতি বুঝে ব্যাটিং করেছে, কাকে বড় শট খেলবে কাকে খেলবে না। মিরাজের ক্ষেত্রে ও ঝুকি নেয়নি আবার তাইজুলের ক্ষেত্রে দুই একটা ওভার সুযোগ নিয়েছে। প্রতিভা তো আছেই, আমার মনে হয় সঙ্গে ও অভিজ্ঞতাটাও দেখিয়েছে।’

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বুধবার বাংলাদেশকে ৩ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। শুরুতে ব্যাট করতে নেমে ২০৯ রানে অলআউট হয়ে যায় স্বাগতিকরা। জবাব দিতে নেমে ৮ বল আগেই জয় নিশ্চিত করে ইংল্যান্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *