বরিশালে মা ইলিশ রক্ষায় অভিযান : ২৪ জনকে জেল-জরিমানা

শামীম আহমেদ ॥ বরিশাল জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমানের কঠোর নির্দেশনায় ৬ দিনে জেলার বিভিন্ন উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা,সহকারী কর্মকর্তা (ভূমি) মৎস্য কর্মকর্তা সহ স্থানীয় নৌ পুলিশ, কোষ্টগার্ডের সহ যোগীতায় বরিশাল সদর উপজেলা সহ জেলার ১০ উপজেলায় বিভিন্ন নদ-নদী ও মেঘনায় ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ২৪ জনকে ১ বছর, ৫ জনকে ১ মাস করে জেলা হাজতে বিনাশ্রম কারদন্ড প্রদান করা ও ১৪ জন জেলের কাছ থেকে ৬০ হাজার ৫ শত টাকা জরিমানা আদায় করা সহ ৩ লক্ষ ৫২ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়েছে।

অভিযান চলাকালে মাছ ধরার কাজে ব্যবহৃত একটি নৌকা জব্দ করা হয় এসময় প্রায় ১১শত ৫১ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় পরে সেগুলো নগরীর ও উপজেলার বিভিন্ন মাদ্রাসায় এবং এতিমখানা প্রতিষ্ঠানে বিতরণ করা হয়।

জেলা প্রশাসনের মিডিয়া সেল থেকে পাওয়া তথ্য সূত্রে জানা গেছে গত বুধবার (৯ই) অক্টোবর থেকে সোমবার (১৪ই) অক্টোবর পর্যন্ত ৬ দিনে সরকারী আইন অমান্য মা ইলিশ ধরার অপরাধে ২৪ জনকে ১বছর এবং ৫ জনকে ১ মাস করে কারাদন্ড প্রদান করা হয় একই সময় ১৪ জন জেলের কাছ থেকে ৬০ হাজার ৫ শত টাকা জরিমানা আদায় করা হয়।

বরিশাল সদর উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ৩ লাখ ৬ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। একই সময় মা ইলিশ ধরার অপরাধে ৫ জনকে ১ বছর করে ৫ জনকে ১ মাস করে কারাদন্ড প্রদান, ৬ জনকে ৫ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে ১ মাসের জেল এবং ৯০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় পরে কয়েকটি মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়।
অন্যদিকে জেলার বাকেরগঞ্জ উপজেলায় বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ২ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। বাবুগঞ্জ উপজেলার বিভিন্ন নদীতে অভিযানের সময় ২০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় মা ইলিশ ধরার অপরাধে ৪ জনকে ১ বছর করে বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয় এবং ৩৫ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় জব্দ কৃত মাছ মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়।

উজিরপুর উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ১২ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় ২০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় পরেতা মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়।

মুলাদী উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ৮ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় মা ইলিশ ধরার অপরাধে ৪ জনকে ১ বছর করে কারাদন্ড প্রদান করা হয়। ১ জনকে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয় এবং ৮০ কেজি ইলিশ মাছ জব্দ করে মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়।

বানারীপাড়া উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ২৫ শত মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় মাছ ধরার কাজে ব্যবহৃত ১ টি নৌকা জব্দ করা হয় এবং ১০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় পড়ে এতিমখানা বিতরণ করা হয়।

আগৌলঝাড়া উপজেলায় মা ইলিশ রক্ষায় অভিযান চলমান আছে। গৌরনদী উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ১ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় ১৬ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় পরতা এতিমখানা বিতরণ করা হয়।

মেহেন্দিগঞ্জ উপজেলার বিভিন্ন নদীতে ও মেঘনায় অভিযান চালমান আছে।

হিজলা উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ৪০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এসময় মা ইলিশ ধরার অপরাধে ১১ জনকে ১ বছর করে বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়। পাশাপাশি ৭ জনকে ২৫ হাজার ৫শত টাকা জরিমানা আদায় করা হয়। এবং ১৬০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় পরে তা মাদ্রাসায় ও এতিমখানা বিতরণ করা হয়। অভিযান কালে সকল জব্দ কৃত কারেন্ট জাল স্বস্ব স্থানে পুরিয়ে ফেলা হয়েছে। মোবাইল কোর্ট পরিচালনা করেন সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভুমি), মৎস্য কর্মকর্তা। এসময় সহযোগিতা করেন নৌপুলিশ, কোস্টগার্ড, নৌবাহিনী, পুলিশের সদস্যরা। সরকারী আদেশ পালনের ক্ষেত্রে বরিশাল জেলায় জনস্বার্থ এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *