কম্বোডিয়ায় বার্ড ফ্লুর হানা

আন্তর্জাতিক ডেস্ক :

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়ায় হানা দিয়েছে বার্ড ফ্লু ভাইরাস। এতে আক্রান্ত হয়ে দেশটিতে ১১ বছর বয়সী এক শিশু মারা গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে আজ বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডয়েচে ভেলে।

কম্বোডিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, পূর্বাঞ্চলীয় প্রে ভেং প্রদেশে ১১ বছর বয়সী একটি মেয়ে বার্ড ফ্লুতে মারা গেছে। চলতি বছরে বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে এটি প্রথম মৃত্যু।

এক বিবৃতিতে বুধবার দেশটির সংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিভাগ জানায়, গত ১৬ ফেব্রুয়ারি ওই শিশুটি অসুস্থ হয়ে পড়ে। জ্বর, কাশিসহ তার গলা ব্যথা হচ্ছিল। তার শারীরিক অবস্থা খারাপের দিকে যাচ্ছিল। উন্নত চিকিৎসার তাকে রাজধানী নমপেনে আনা হয়।

ওই শিশু কখন মারা গেছে এ নিয়ে কিছু জানায়নি কম্বোডিয়ার সংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিভাগ। তারা বলছে, মেয়েটি এইচ৫এন১ ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। সাধারণত পাখি জাতীয় প্রাণী থেকে ভাইরাসটিতে সরাসরি আক্রান্ত হয় মানুষ।

এদিকে, নিহত মেয়েটির বাড়ির কাছে একটি সংরক্ষণ এলাকা থেকে একটি মৃত বন্য পাখির নমুনা নেওয়ার কথা জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। আর কম্বোডিয়ার স্বাস্থ্যমন্ত্রী ম্যাম বুনহেং অভিভাবকদের তাদের বাচ্চাদের হাঁস-মুরগির পাশাপাশি অসুস্থ বা মৃত পাখি থেকে দূরে রাখার আহ্বান জানিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, ২০০৩ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত কম্বোডিয়ায় এইচ৫এন১ ভাইরাসে ৫৬ জন আক্রান্ত হয়েছিলেন। এর মধ্যে ৩৭ জন মারা গিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *