যুক্তরাষ্ট্রের একটি এফ-২২ যুদ্ধবিমান আলাস্কা উপকূলে অজানা বস্তুকে গুলি করে নামায়

আন্তর্জাতিক ডেস্ক :

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল শুক্রবার (১০ ফেব্রুয়ারি) আলাস্কার উপকূলে আকাশে উড়তে থাকা একটি অজানা বস্তুকে যুদ্ধবিমানের সাহায্যে গুলি করে নামাতে নির্দেশ দিয়েছেন। হোয়াইট হাউসের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি জানান, বস্তুটি আকারে ছিল একটি ছোট গাড়ির সমান এবং সেটি বেসামরিক বিমান চলাচলে যুক্তিসঙ্গত হুমকি হিসেবে দেখা দিয়েছিল। তবে বস্তুটির উদ্দেশ্য আর সেটি কোথা থেকে এসেছিল সে বিষয়টি এখনও পরিষ্কার নয়। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের জলসীমায় আকাশে ভাসতে থাকা চীনা বেলুন ধ্বংসের এক সপ্তাহ পর অজানা এই বস্তু গুলি করে নামানোর ঘটনা ঘটল। ওই ঘটনায় চীনা বেলুনটি মার্কিন সামরিক বাহিনী ধ্বংস করে দেয়।

শুক্রবার হোয়াইট হাউসে কথা বলতে গিয়ে জন কিরবি জানান, গত শনিবার দক্ষিণ ক্যারোলাইনায় যে বেলুনটি গুলি করে নামানো হয়েছিল অজানা বস্তুটি আকারে তার চাইতে অনেক ছোট। ওই অজানা বস্তুটি আলাস্কার উপকূলের উত্তরে মাটি থেকে ৪০ হাজার ফুট ওপরে আকাশে উড়ছিল।

অজানা বস্তুটি ঘণ্টায় ২০ থেকে ৪০ কিলোমিটার বেগে আলাস্কার ওপর দিয়ে উড়ে গেছে এবং গুলি করে নামানোর আগে এটি উত্তর মেরুর দিকে যাচ্ছিল। বাণিজ্যিক বিমানগুলো সাধারণত ৪৫ হাজার ফুট ওপর দিয়ে চলাচল করে।

এদিকে বিউফোর্ট সাগরের বরফ জমা পানি থেকে বস্তুটির ধ্বংসাবশেষ সংগ্রহ করতে হেলিকপ্টার ও পরিবহণ বিমান মোতায়েন করা হয়েছে।

এ প্রসঙ্গে জন কিরবি বলেন, ‘আমরা জানি না কে এটার মালিক, এটা কোন দেশের, নাকি কোনো করপোরেট সংস্থার অথবা ব্যক্তি মালিকানাধীন তাও আমরা জানি না।’

এই অজানা বস্তুটিকে গত বৃহস্পতিবার রাতে শনাক্ত করা হয় তবে ঠিক কয়টায় তা জানাননি কর্মকর্তারা।

কিরবি জানান, দুটি যুদ্ধবিমান ওই বস্তুটির কাছে চলে যায় এবং তাতে কোনো মানুষ নেই তা নিশ্চিত করে আর এই তথ্যটি শুধুমাত্র প্রেসিডেন্ট জো বাইডেনকে জানানো হয়। এরপর বস্তুটিকে গুলি করে নামানোর সিদ্ধান্ত দেন বাইডেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *