বরিশালে ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের বিক্ষোভ মিছিল 

শামীম আহমেদ :

বরিশাল নগরীর কাউনিয়ায় সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের ৫ নেতার বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার ও গ্রেফতারকৃত নেতৃবৃন্দের মুক্তি দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত।

আজ ২১শে জানুয়ারি শনিবার সকাল ১১টায় কাউনিয়ায় সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের ৫ নেতার বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার ও গ্রেফতারকৃত নেতৃবৃন্দের মুক্তি দাবিতে ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

সংগ্রাম পরিষদের প্রধান সংগঠক দুলাল মল্লিকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সচিব ও ব্যাটারিচালিত রিক্সা -ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের কেন্দ্রী উপদেষ্টা ডাঃ মনীষা চক্রবর্তী,সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক মানিক হাওলাদার , ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের ২৮ নং ওয়ার্ড সাধারণ সম্পাদক আইউব আলী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার দপ্তর সম্পাদক শহিদুল ইসলাম প্রমুখ।
বক্তারা বলেন, গত ১৯শে জানুয়ারি শ্রমিক ফ্রন্ট ও সংগ্রাম পরিষদের বিভাগীয় সমাবেশকে কেন্দ্র করে পাড়ায় পাড়ায় সন্ত্রাসী মহড়া হয়েছে, সেসব বাধা মোকাবিলা করে হাজার হাজার শ্রমিক সমাবেশে যোগদান করেছে। সেসব হুমকি প্রতিরোধে প্রশাসনের কোন পদক্ষেপ দেখা যায়নি।

অথচ সমাবেশ শেষে এলাকায় ফেরার পর আকস্মিকভাবে কাউনিয়া থানার পুলিশ সংগ্রাম পরিষদের ৫ জন নেতার নামে ও অজ্ঞাতনামা ৯ জনকে আসামী করে মামলা দায়ের করে ১ জনকে ইতিমধ্যে গ্রেফতার করেছে। নেতৃবৃন্দ এই মামলার এজাহার চাইতে গেলে পুলিশের পক্ষ থেকে কোন সহযোগিতা পাওয়া যায়নি। যতদূর জানা যায় পুলিশের পক্ষ থেকে রিক্সা ভাংচুর, জনগণের চলাচলে প্রতিবন্ধকতার কথা বলে বাবুল নামে একজনকে বাদী করে এই মামলা দায়ের করা হয়েছে।

জব্দ যান হিসেবে একটি তার ছেড়া বৈদ্যুতিক রিক্সা ও প্রমাণ হিসেবে একটি সিসিটিভি ফুটেজ হাজির করা হয়েছে যেখানে এই মামলার কোন আসামীকেই দেখা যায়না।

এই ঘটনায় যাদের নামে মামলা করা হয়েছে তাদের মধ্যে দুজন রিক্সাশ্রমিকের বয়স ষাটোর্ধ এবং তারা শারীরিকভাবে অসুস্থ। বাকিরাও কেউই এই ধরনের কোন ঘটনার সাথে যুক্ত নন। আকস্মিকভাবে দুপুরে মামলা দায়ের করে বিকালে কোনরকম যাচাই বাছাই ছাড়া এই গ্রেফতার অভিযান রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে নেতৃবৃন্দ দাবি করেন।লোকমুখে শোনা যাচ্ছে ব্যাটারিচালিত রিক্সার মালিক একজন পুলিশ সদস্য হওয়ায় এই ত্বরিত গতির গ্রেফতার অভিযান পরিচালিত হয়েছে। নেতৃবৃন্দ অবিলম্বে সংগ্রাম পরিষদের নেতাদের হয়রানি করার জন্য এই উদ্দেশ্যপ্রণোদিত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান ও গ্রেফতারকৃত নেতৃবৃন্দের মুক্তি দাবি করেন। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *