বরিশালে পরিবহন শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার

স্টাফ রিপোর্টার:

বেতন-ভাতা বাড়ানোর দাবি পূরণে মালিকপক্ষের প্রতিশ্রুতি পাওয়ায় কর্মবিরতি থেকে সরে গিয়ে আবারও কাজে যোগ দিয়েছে বরিশালে কর্মরত দূরপাল্লার বিভিন্ন পরিবহন প্রতিষ্ঠানের ৩ শতাধিক শ্রমিক-কর্মচারী।

বুধবার (০২ অক্টোবর) সকাল ৬টা থেকে বরিশাল নগরের কেন্দ্রীয় নথুল্লাবাদ বাস টার্মিনালে পূর্ব-ঘোষিত কর্মসূচি অনুযায়ী এ কর্মবিরতি শুরু করে শ্রমিকরা। বরিশাল জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নও এতে একাত্মতা জানায়। পরবর্তীতে কর্মবিরতির ৪ ঘণ্টার মাথায় শ্রমিক-কর্মচারীদের দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দেয় পরিবহন প্রতিষ্ঠানগুলো।

বিষয়টি নিশ্চিত করে জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন বলেন, শ্রমিক-কর্মচারীদের দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে পরিবহন কোম্পনিগুলো। এর ফলে কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে।

এ প্রসঙ্গেই শ্রমিক নেতা বলেন, এর আগেও মালিকদের কাছে শ্রমিকদের মানবেতর জীবনের কথা বলে বেতন বাড়ানোর আহ্বান জানানো হয়েছিল। কিন্তু সে সময় দুয়েকজন বাদে কেউ বেতন বাড়ায়নি। পরে নিরুপায় হয়ে বুধবার সকাল থেকে কাউন্টার শ্রমিকরা কর্মবিরতি করবে বলে শ্রমিক ইউনিয়নকে জানায়।

বরিশাল-ঢাকা রুটের সুগন্ধা পরিবহনের স্থানীয় কাউন্টার ম্যানেজার মতিউর রমান বলেন, কলারম্যানদের মাধ্যমেই যাত্রীরা আসে। অথচ তাদের দৈনিক বেতন ১৬০ থেকে ২শ’ টাকা মাত্র। এ টাকায় তাদের সংসার চলে না। বেতন বাড়ানোর জন্য এর আগেও শ্রমিক ইউনিয়নের মাধ্যমে মালিকদের সঙ্গে সমঝোতার চেষ্টা করা হয়েছিল। কিন্তু কোনো সুরাহা হয়নি। অবশেষে আমরা বুধবার সকাল থেকে আন্দোলন শুরু করলে কোম্পানির মালিকরা আমাদের দাবি মেনে নেওয়ার সিধান্ত নিয়েছে। তাই আমরা আন্দোলন থেকে সরে গেছি।

এদিকে ভোর থেকে শ্রমিক-কর্মচারীদের কর্মবিরতির কারণে আজ সকালে দূরপাল্লার বাস চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়। এতে করে ব্যাপক ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *