বিশ্বকাপের প্রথম ম্যাচ কাতার-ইকুয়েডর

স্পোর্টস ডেস্ক :

সকল জল্পনা কল্পনা দূরে ফেলে অবশেষে মাঠে গড়াতে যাচ্ছে কাতার বিশ্বকাপ। ইউরোপ জুড়ে যেভাবে বয়কটের আন্দোলন জোরালো হয়ে উঠেছিল, তাতে কিছুটা শঙ্কা তৈরি হয়েছিল বিশ্বকাপ আয়োজন নিয়ে। তবে এবার আর শঙ্কা নয়, সম্ভাবনার বাতাস দিচ্ছে দোল।

আজ রাত ১০টায় মাঠে গড়াবে কাতার বিশ্বকাপের বল—‘আল রিহলা’। যার অর্থ—যাত্রাপথ বা ভ্রমণ। সেই ভ্রমণের অংশ হিসেবে ২২তম আসরের প্রথম ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক কাতার। কোটি কোটি ফুটবল ভক্তের অধিকাংশ এ দু’দলের সমর্থক না হলেও চোখ থাকবে ম্যাচটির দিকে। কারণ ফুটবল বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ বলে কথা।

আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা) র‍্যাঙ্কিং অনুযায়ী ইকুয়েডরের অবস্থান ৪৪ এবং ছয় ধাপ পিছিয়ে কাতারের অবস্থান ৫০। র‍্যাঙ্কিং বাদেও স্বাগতিকদের থেকে এগিয়ে রয়েছে ইকুয়েডর। এর আগে কাতার কোনো বিশ্বকাপ না খেললেও ইকুয়েডর খেলেছে ২০০২, ২০০৬ ও ২০১৪ সালের বিশ্বকাপ। এ হিসেবে বিশ্বকাপের ইতিহাসে আজই প্রথমবার মুখোমুখি হবে কাতার-ইকুয়েডর।

বিশ্বকাপের বাইরে দু’দল মুখোমুখি হয়েছে তিন বার। যেখানে একবার করে জিতেছে উভয় দল এবং একটি হয়েছে ড্র। ২০১৮ সালে ইকুয়েডরের বিপক্ষে জয় পেয়েছিল কাতার। আর ইকুয়েডর জয় পেয়েছিল ১৯৯৬ সালে। যে ম্যাচটি ড্র হয়েছিল সেটিও ওই বছরেই।

আজ রাত ৮টায় শুরু হবে এবারের আসরের জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। ৪৫ মিনিটের অনুষ্ঠান শেষে রাত ১০টায় মাঠে নামবে কাতার-ইকুয়েডর। খেলা এবং অনুষ্ঠান সম্পন্ন হবে খোর শহরের আল বায়াত স্টেডিয়ামে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *