ভক্তদের জন্য কাতার বিশ্বকাপে হবে নতুন অভিজ্ঞতা , মানতে হবে যেসব নিয়ম

স্পোর্টস ডেস্ক :

ভক্তদের জন্য কাতার বিশ্বকাপে হবে নতুন অভিজ্ঞতা। ফুটবল বিশ্বকাপের স্বাভাবিক সময় মে-জুন কিংবা জুলাইয়ের পরিবর্তে এবার হচ্ছে নভেম্বর-ডিসেম্বরে। আবার মাঠের মধ্যে ও বাহিরে মানতে হবে অজস্র নিয়ম। স্বাধীনচেতা ইউরোপীয়দের কাছে সেগুলো মেনে নেওয়া কঠিন।

স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা বলছে, অন্য বিশ্বকাপ থেকে এবারের অভিজ্ঞতা হবে ভিন্ন। আচরণের ক্ষেত্রে কাতার কর্তৃপক্ষের বেঁধে দেওয়া কঠোর নিয়ম ভক্তদের মধ্যে অনিশ্চয়তা তৈরি করবে। যা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষদের জন্য ভয়াবহ ব্যাপার।

এদিকে দোহায় অবস্থিত জার্মান দূতাবাসের পক্ষ থেকে বিভিন্ন নির্দেশনা বিষয়ক হ্যান্ডবুক প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘কাতারে অবস্থানের সময়ে অশ্লীল ভাষা বা অঙ্গভঙ্গি করা যাবে না। মাতাল হওয়া যাবে না। মার্জিত ব্যবহার করতে হবে।’

এ ছাড়াও অ্যালকোহল, পর্নোগ্রাফিক সামগ্রী এমনকি ধর্মীয় বই আমদানি নিষিদ্ধ করা হয়েছে। শুকরের মাংস খাওয়ার অনুমতিও দেওয়া হয়নি। কেউ এগুলোর সঙ্গে জড়িত থাকলে তাকে শাস্তি পেতে হবে। তাছাড়া মাদকের বিষয়ে কঠোর পদক্ষেপ নিয়েছে কাতার। অবৈধভাবে কেউ মাদক পাচার বা বহন করলে জরিমানা হিসেবে মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারে।

অন্যদিকে সমকামিতার বিষয়েও সতর্ক বার্তা দিয়েছে দেশটি। বলা হয়েছে, ‘ভ্রমণকারীদের সমকামিতা এবং বিবাহ বহির্ভূত যৌনতার বিষয়ে সচেতন থাকতে হবে। এগুলো এখানে নিষিদ্ধ এবং ফৌজদারি অপরাধ।’ এর বাইরে গাড়ি চালানোর সময়েও সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

আগামীকাল ২০ নভেম্বর থেকে শুরু হয়ে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে কাতার বিশ্বকাপের এই আসর। সেজন্য প্রস্তুত পাঁচ শহরের আট স্টেডিয়াম। এবারের আসরে ৩২ দলের অংশগ্রহণে সর্বমোট ম্যাচ হবে ৬৪টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *