বরিশালে মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪৬তম মৃত্যু পালিত

শামীম আহমেদ ॥

বরিশালে মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪৬তম মৃত্যু বার্ষিকীতে গণসংহতি আন্দোলনের আয়োজনে জনতার শ্রদ্ধাঞ্জলী প্রদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আজ ১৭ নভেম্বর বৃহস্পতিবার সাকাল সাড়ে ৯ টায় মুক্তি সংগ্রামের অবিসংবাদিত নেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪৬তম মৃত্যুবার্ষিকীতে বরিশালে গণসংহতি আন্দোলনের আয়োজনে অশ্বিনী কুমার হল চত্বরে জনতার শ্রদ্ধাঞ্জলী অনুষ্ঠান সহ আলোচনা সভার আয়োজন করে।

এসময়ে মজলুম জননেতা মওলানা ভাসানীর স্মৃতিস্তম্ভে পুষ্পঅর্পন করেন গণসংহতি আন্দোলন, ছাত্র ফেডারেশন, মওলানা ভাসানী পাঠাগার, ভাসানী অনুসারী পরিষদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস)।আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন, মওলানা আবদুল হামিদ খান ভাসানী আজীবন সার্বভৌমত্বের জন্য লড়াই করেছেন, গণতন্ত্রের জন্য লড়াই করেছেন। সকল প্রাণের মর্যাদার জন্য তিনি লড়াই করেছেন। আজ আমাদের দুর্ভাগ্য, এই বাংলাদেশে আমরা আছি, যেখানে মওলানা ভাসানী যে আওয়ামী লীগ প্রতিষ্ঠা করেছিলেন, সেই দল বাংলাদেশে ফ্যাসিবাদ কায়েম করেছে। এ দল বাংলাদেশের সমস্থ কণ্ঠস্বরকে থামিয়ে দিতে চায়। ভয় দেখাতে চায়। তারা রাষ্ট্রের সমস্থ প্রতিষ্ঠানকে পকেটে নিয়ে রাষ্ট্রকে বিপদের মুখে ঠেলে দিয়েছেন। দেশে নির্বাচন নেই, নির্বাচনকে তারা তামাশায় পরিনত করেছেন।

তারা বলেন, মওলানা ভাসানী ছিলেন গণমানুষের নেতা। জন্ম থেকে মৃত্যু পর্যন্তমেহনতী মানুষের মুক্তির জন্য সংগ্রাম করেছেন। তাই পৃথিবীতে যতদিন শোষণ বঞ্চনা থাকবে মওলানা ভাসানী ততদিন প্রাসাঙ্গিক থাকবেন৷ ক্ষুদ্র রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য কোন অপশক্তি মওলানা ভাসানীকে প্রান্তিক করতে চাইলেও তারা তা পারবে না। কারন মওলানা ভাসানী সর্বদা মুক্তিকামী জনতার পথপ্রদর্শক হয়ে আছেন, থাকবেন।

নেতৃবৃন্দ আরো বলেন, মহান এই নেতার নামে শপথ নিয়ে আমাদের ফ্যাসিবাদি ও কতৃত্ববাদি এই সরকারকে হটিয়ে ভোটাধিকার ও রাষ্ট্রের গণতান্ত্রিক রুপান্তরের লড়াইকে বেগবান করতে হবে। কেবলমাত্র ক্ষমতার পরিবর্তনই নয় সরকার ও শাসন ব্যবস্থা পরিবর্তন অত্যন্ত জরুরি। এ লড়াইয়ে দেশের শ্রমিক কৃষক সহ মেহনতি মানুষে অংশগ্রণের আহ্বান জানাই।

মাওলানা ভাসানীর ৪৬তম মৃত্যুবার্ষিকী উৎযাপন কমিটির আহ্বায়ক ও গণসংহতি আন্দোলন বরিশাল জেলা কমিটির অন্যতম সদস্য নজরুল ইসলাম খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা কমিটির আহ্বায়ক দেওয়ান আবদুর রশিদ নীলু, ছাত্র ফেডারেশন বরিশাল জেলা কমিটির সহ সভাপতি হাছিব আহমেদ, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক অধ্যাপক মহসিন উল ইসলাম হাবুল, বাসদ বরিশাল জেলা কমিটির সদস্য বিজন সিকদার। এসময়ে সঞ্চালকের দায়িত্ব পালন করেন গণসংহতি আন্দোলন বরিশাল জেলা কমিটির সদস্য সাকিবুল ইসলাম সাফিন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *