চার বছরের প্রতীক্ষার পর্ব শেষ হচ্ছে মাত্র ৭২ ঘণ্টা পরেই

স্পোর্টস ডেস্ক :

মরুভূমির গরমের সঙ্গে যুক্ত হয়েছে বিশ্বকাপ ফুটবলের উন্মাদনা। আর দলের সঙ্গে তাল মিলিয়ে উড়ছেন ভক্তরাও। দুয়ে মিলে ভক্তদের উন্মাদনা যেন আকাশ সমান। চার বছরের প্রতীক্ষার পর্ব শেষ হচ্ছে মাত্র ৭২ ঘণ্টা পরেই।

আগামী রোববার (২০ নভেম্বর) কাতারে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠবে ২২তম বিশ্বকাপ ফুটবলের। বাংলাদেশ সময় ওইদিন রাত ৮টায় বেজে উঠবে সেই দামামা। অনুষ্ঠান চলবে টানা ৪৫ মিনিট। পরে রাত ১০টায় উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক কাতার।

আগামী ২০ নভেম্বর থেকে শুরু হয়ে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে বিশ্বকাপের এই আসর। এবার ৮টি গ্রুপে মোট ৩২টি দল অংশ নিবে লড়াইয়ের প্রথম পর্বে। এখান থেকে প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন আর রানার্সআপ মিলিয়ে ১৬ দল খেলবে দ্বিতীয় পর্বে। তারপরে কোয়ার্টার ফাইনালে ৮, সেমিফাইনালে ৪ এবং সবশেষে ফাইনাল খেলবে ২ দল। এর বাইরে সেমিফাইনালের পরাজিত দুই দল থেকে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটি রয়েছে।

কাতার বিশ্বকাপে ব্রাজিল রয়েছে ‘জি’ গ্রুপে। আগামী ২৫ নভেম্বর রাত ১টায় সার্বিয়ার বিপক্ষে মাঠে নামবে নেইমার-ভিনিসিউসরা। এ ছাড়া, ২৮ নভেম্বর রাত ১০টায় সুইজারল্যান্ড ও ৩ ডিসেম্বর রাত ১টায় ক্যামেরুনের বিপক্ষে খেলবে তিতের শিষ্যরা।

অন্যদিকে, আর্জেন্টিনা রয়েছে ‘সি’ গ্রুপে।

আগামী ২২ নভেম্বর বিকেল ৪টায় সৌদি আরবের বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসির দল। এ ছাড়া ২৭ নভেম্বর রাত ১টায় মেক্সিকো এবং ১ ডিসেম্বর একই সময়ে পোল্যান্ডের বিপক্ষে খেলবে আর্জেন্টিনা।

ধারণা করা হচ্ছে, এবারের বিশ্বকাপের দিকে চোখ থাকবে প্রায় ৫০০ কোটি মানুষের, যা পৃথিবীর মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *