চিনির উৎপাদন খরচ কত?

ডেস্ক রিপোর্ট :
বেসরকারি প্রতিষ্ঠানের দাবি, আন্তর্জাতিক বাজার থেকে অপরিশোধিত চিনি আমদানি করে প্যাকেটজাত পর্যন্ত খরচ হয় ১০৩ টাকা। অথচ ভ্যাট, ট্যাক্সসহ টিসিবির আমদানি করা পরিশোধিত চিনির দাম পড়ছে ৮৯ টাকা। এ অবস্থায় প্রশ্ন উঠেছে, চিনির উৎপাদন খরচ আসলে কত?

চিনি নিয়ে চলছে নানা লুকোচুরি। সরবরাহ ঘাটতি কিংবা মৃল্যবৃদ্ধির জন্য কখনও ডলার ও জ্বালানি সংকট; কখনও বিশ্ববাজারকে সামনে আনছেন ব্যবসায়ীরা। পরিস্থিতি সামাল দিতে সম্প্রতি কেজিতে ১৪ টাকা বাড়িয়ে প্যাকেটজাত চিনির দাম ৯৯ টাকা করে সরকার। তবে কাজের কাজ কিছুই হয়নি। উল্টো ভোক্তাকে প্রতিকেজি চিনি ১২০ টাকায় কিনতে হচ্ছে।

বাজারে চিনি সংকটের বিষয়ে কারওয়ান বাজারে খুচরা ব্যবসায়ীরা বলেন, বাজারে অনেক দিন ধরে চিনি নেই। এখন নেই দেখে আমরা বিক্রি করছি না। চিনি এলে আবার বিক্রি করব।

এই পরিস্থিতিতে কম দামে সরাসরি চিনি আমদানির ঘোষণা দিয়েছে ট্রেডিং কররেপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ব্রাজিল থেকে সাড়ে ১২ হাজার টন পরিশোধিত চিনি আনছে সংস্থাটি। প্রতি টন চিনির দাম পড়ছে ৫২ হাজার ৪১৬ টাকা। বন্দরে ভ্যাট ও ট্যাক্স মিলিয়ে প্রতি টনে খরচ হবে আরও ৩৬ হাজার টাকা। সব মিলিয়ে প্রতি কেজি চিনির দাম পড়বে ৮৮ থেকে ৮৯ টাকা।

এ বিষয়ে টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান বলেন, আমরা বেশ সাশ্রয় মূল্যেই ব্রাজিল থেকে চিনি কিনছি।

এদিকে বেসরকারি চিনি উৎপাদনকারী একটি প্রতিষ্ঠান বলছে, বর্তমানে চট্টগ্রাম বন্দরে আমদানি করা প্রতি টন অপরিশোধিত চিনির দাম পড়েছে ৫০৬ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৫২ হাজার ৬২৪ টাকা। বন্দরে ভ্যাট-ট্যাক্স মিলিয়ে খরচ আরও ৩১ হাজার ৭০০ টাকা। এতে প্রতি কেজিতে খরচ পড়ে ৮৩ টাকা। এর সঙ্গে পরিশোধনে খরচ পড়ছে ৮ টাকা এবং পরিবহন ও প্যাকেটজাতে আরও ৫ টাকা মিলিয়ে মোট খরচ ১৩ টাকা। সবমিলিয়ে প্রতি কেজি চিনি মিলগেটে পড়ে ৯৬ টাকা। তারপরও সরকার নির্ধারিত দামে চিনি মিলছে না।

আবদুল মোনেম সুগার রিফাইনারি লিমিটেডের বিপণন প্রধান মনিরজ্জুমান বলেন, টিসিবির খরচ কম পড়বে। তারা সরকারি ডলারে রেটে অর্থ পরিশোধ করবেন। তাদের বাড়তি ডলার রেটে পরিশোধ করতে হবে না। কিন্তু আমাদের তো খোলা বাজার থেকে ডলার সংগ্রহ করে অর্থ পরিশোধ করতে হচ্ছে। আমরা প্রতি ডলার ১১২ থেকে ১১৩ টাকা গুনছি।

উৎপাদকরা বলছে, বর্তমানে বিশ্ববাজারে প্রতি টন পরিশোধিত চিনির দাম ৫২৪ ডলার বা ৫২ হাজার টাকা। আর অপরিশোধিত চিনির দাম প্রতি টন সবোর্চ্চ ৪৯০ ডলার বা ৫১ হাজার টাকা। পরিশোধিত চিনিতে ভ্যাট-ট্যাক্স অপরিশোধিত এর চেয়ে ৫ হাজার টাকা বেশি। আবার অপরিশোধিত চিনি পরিশোধনে প্রতি টনে খরচ ৮ হাজার টাকা। তাই বর্তমান হিসেবে পরিশোধিত চিনি আমদানি করলে টনে ৩ হাজার টাকা এবং কেজিতে ৩ টাকা সাশ্রয় হবে।

ব্যবসায়ীরা বাজারে কৃত্রিম সংকট তৈরি করেছে উল্লেখ করে অর্থনীতিবিদ মাহফুজ কবীর বলেন, বেসরকারি খাতে আমদানির এলসি বন্ধ করে যদি সরকারের নিজস্ব সংস্থা টিসিবির মাধ্যমে এলসি খোলা হয় এবং চিনি আমদানি করা হয়, অত্যন্ত দুই থেকে ৩ মাসের জন্য, তাহলে ব্যবসায়ীরা বুঝতে পারবেন যে বাজারে জনগণের জন্য সমস্যা তৈরি করার বিষয়টি সহ্য করা হবে না।

বর্তমানে দেশে বছরে প্রায় ২০ লাখ টন চিনি চাহিদা রয়েছে। এর মধ্যে মাত্র এক লাখ টন চিনির চাহিদা অভ্যন্তরীণ উৎস থেকে যোগান দেয়া হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *