বুধবার পরমাণু চুল্লির দ্বিতীয় ইউনিটের ভেসেল বসবে

ডেস্ক রিপোর্ট :
বৈশ্বিক বিবিধ সংকটের মধ্যেও নির্ধারিত সূচি অনুযায়ীই এগিয়ে চলেছে দেশের প্রথম পরমাণু বিদ্যুৎ প্রকল্পের কাজ।

প্রথম ইউনিটের মতো সূচি ঠিক রেখে দ্বিতীয় ইউনিটের পরমাণু চুল্লিপাত্র বা রিঅ্যাক্টর প্রেশার ভেসেল বসতে যাচ্ছে বুধবার ১৯ (অক্টোবর)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি এ ইনস্টলেশন প্রক্রিয়া উদ্বোধন করবেন।

এরই মধ্যে পুরো প্রকল্পের ভৌত কাজ প্রায় ৬০ শতাংশ সম্পন্ন হয়েছে জানিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বলছে, পরের বছরের শেষ নাগাদ, রূপপুরের প্রথম ইউনিট চালু করা সম্ভব।

পদ্মার ধু-ধু বালুচরে উঁকি দিচ্ছে বাংলাদেশের প্রথম পরমাণু বিদ্যুৎ প্রকল্প। যেটি চালু হলে একক উৎস থেকে বাংলাদেশ পাবে ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ।

প্রথমত, করোনা মহামারি; দ্বিতীয়ত, রুশ-ইউক্রেন যুদ্ধের মতো সংকট এসেছে ঠিকই; কিন্তু সব পেরিয়ে ক্রমেই ঊর্ধ্বমুখী হচ্ছে রূপপুর প্রকল্পের একেকটি স্থাপনা। স্পষ্ট হচ্ছে কুলিং টাওয়ারগুলো।

এসব প্রকল্পের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ পরমাণু চুল্লি বা রিঅ্যাক্টর প্রেশার ভেসেল। গত বছরের অক্টোবরে প্রথম ইউনিটের ইনস্টলেশন শেষে বুধবার (১৯ অক্টোবর) বসতে যাচ্ছে দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর প্রেশার ভেসেল। প্রকল্পটিকে এই স্তরে নিয়ে আসতে এরই মধ্যে সস্পন্ন হয়েছে প্রেশারাইজার, হাইড্রো অ্যাকিউমুলেটর, কুল্যান্ট পাম্পের মতো আনুষঙ্গিক যন্ত্রাংশ বসানোর কাজ।

রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবরের মতে, প্রকল্পের কাজ এগিয়েছে সন্তোষজনক হারে। সম্ভাবনা এখন পরের বছর প্রথম ইউনিট চালুর।

এদিকে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান জানান, কোনো চ্যালেঞ্জ নেই প্রকল্প বাস্তবায়নে। নিরাপত্তায় নেয়া হয়েছে সর্বাধুনিক ব্যবস্থা। দ্বিতীয় ইউনিটের পরমাণু চুল্লি স্থাপনের কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংশ্লিষ্টদের দাবি, পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের সঙ্গে সঙ্গে বিদ্যুৎ বিভাগ সমান তালে এগোলেই কেবল বৃহৎ এই স্থাপনার সুফল সময়মতো পাবেন দেশবাসী।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *