বাংলাদেশ আসলে কতটা ছোট টি-টোয়েন্টিতে?

স্পোর্টস ডেস্ক :

টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। উইন্ডিজ মানেই বড় শট, দুরন্ত গতি, উড়ন্ত ফিল্ডিং। টি-টোয়েন্টির জন্য একেবারে আদর্শ দল। তাদেরই আজ হেসেখেলে হারিয়ে দিল স্কটল্যান্ড। স্কটিশদের কাছে ৪২ রানে হেরেছে ক্যারিবিয়ানরা।

গত মাসে এশিয়া কাপ টি-টোয়েন্টি জেতা শ্রীলঙ্কাকে কাল আসরের উদ্বোধনী দিনে ৫৫ রানে হারিয়েছে নামিবিয়া। প্রশংসার বৃষ্টিতে ভিজতে থাকা নামিবিয়া দলপতি গেরহার্ড এরাসমাস শচীন টেন্ডুলকারের টুইটে রিটুইট করে লিখেছিলেন, ‘নামটি মনে রেখ!’

আয়ারল্যান্ডের বিপক্ষে ৩১ রানের জয় পেয়েছে জিম্বাবুয়ে। দুটো অঘটন আর ছোটদের লড়াইয়ে সকলেই পার হতে পেরেছে কমপক্ষে শতরান। টি-টোয়েন্টিতে মামুলি এক বিষয় উল্লেখ করার কারণ আসরে সরাসরি অংশ নেওয়া একটি দলের পারফরম্যান্স।

যে তিনটি ম্যাচের কথা বলা হয়েছে, সকলে অলিখিত বাছাই পর্ব খেলছে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেওয়া ১২ দলের সঙ্গে যোগ দিতে। সুপার টুয়েলভের একটি বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে ব্রিসবেনে আজ প্রস্তুতি ম্যাচ খেলেছে তারা। আফগানদের করা ১৬০ রানের জবাব দিতে নেমে ৯৮ রানে থেমে যায়।

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের এটি প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি। ভয় থাকতে পারে, কিন্তু কতটা? টি-টোয়েন্টিতে বাংলাদেশকে বিপক্ষ গোণায় ধরার প্রশ্ন তখনই আসবে, যখন নিজেরা আগে নিজেদের গোণায় ধরতে শিখব। প্রতিটি টুর্নামেন্টে খেলতে গিয়ে বারবার লজ্জিত হয়েও শোধরানোর বদলে আওড়ায় মুখস্ত বুলি। আমরা শিখছি! শিখতে দোষ নেই। শিখতে শিখতে বাকিরা বড় হয়, বাংলাদেশ ছোট হচ্ছে ক্রমশ।

বিশ্ব আসরে যদি সেই শিক্ষার প্রয়োগ না ঘটে, কখন ঘটবে? গোটা দুনিয়াকে মিরপুর বানানো সম্ভব নয়, এই সত্য বাংলাদেশ বুঝতে শিখবে কবে? হার জিত খেলার অংশ, প্রস্তুতি ম্যাচের জয় পরাজয় নিয়ে মাথা ঘামায় না কেউই। প্রয়োজন প্রস্তুতি ঠিকঠাক হওয়া। নিউজিল্যান্ডের তুলনামূলক ছোট মাঠে শেষ দুই ম্যাচে যথেষ্ট ভালো ব্যাটিং করা দল অসিদের বড় মাঠে ভয় পেয়ে গেল কি-না কে জানে!

এভাবে চলতে থাকলে এরাসমাসের রিটুইটের মতো বাংলাদেশকে নিয়ে সবাই বলে উঠবে, ‘নামটি মনে রেখ।’ এরাই টি-টোয়েন্টির ছোট দল!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *