কার্চ সেতুতে বিস্ফোরণ : ৮ সন্দেহভাজনকে গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক :

ক্রিমিয়ার সঙ্গে রাশিয়ার সংযোগ সেতুতে বিস্ফোরণের ঘটনায় আটজন সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে রাশিয়া। কার্চ স্ট্রেট সেতুতে শনিবারের এই বিস্ফোরণকে মস্কো ইউক্রেনীয় গোপন সংস্থার ‘সন্ত্রসী হামলা’ বলে মন্তব্য করেছে। খবর আলজাজিরার।

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বুধবার জানায়, ইন্টারফ্যাক্স জানিয়েছে—বিস্ফোরণের ঘটনায় পাঁচ রাশিয়ান এবং ইউক্রেন ও আর্মেনিয়ার তিন নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে।

আগস্টে ইউক্রেনীয় বন্দর ওডেসা থেকে বিস্ফোরকগুলো প্লাস্টিকের ফিল্মের রোলে সংরক্ষণ করে আনা হয়েছিল। রাশিয়া আনার আগে বুলগেরিয়া, জর্জিয়া ও আরমেনিয়ার মধ্য দিয়ে পার করা হয়েছিল।

এফএসবি ইউক্রেনীয় সামরিক গোয়েন্দা সংস্থা এর পরিচালক কাইরেলো বুদানাভকে এই সংগঠিত হামলার জন্য দায়ী করেছে। টিএএসএস প্রতিবেদন বলছে, আরও ১২জনকে সহযোগী হিসেবে চিহ্নিত করা হয়েছে।

রুশ বার্তা সংস্থা জানায়, বিস্ফোরণে অন্তত চারজন নিহত হয়েছেন।

ইউক্রেন আনুষ্ঠানিকভাবে তার জড়িত থাকার বিষয়টি নিশ্চিত করেনি, তবে ইউক্রেনের কিছু কর্মকর্তা ঘটনাটি উদযাপন করেছেন। ইউক্রেনের একজন সিনিয়র কর্মকর্তা রাশিয়ার তদন্তকে প্রত্যাখ্যান করেছেন।

ইউক্রেনের পাবলিক ব্রডকাস্টার সাসপিলন স্বরাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র আন্দ্রি ইউসভকে উদ্ধৃত করে বলেছেন, ‘এফএসবি এবং তদন্ত কমিটির পুরো কার্যক্রমই বাজে কথা।’ তিনি এফএসবির তদন্ত কমিটিকে ‘ভুয়া’ দাবি করে বলেন, ‘তারা পুতিন সরকারকে ভুয়া তথ্য পরিবেশন করে, তাই আমরা তাদের বিবৃতিতে অবশ্যই মন্তব্য করব না’ বলে মন্তব্য করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *