অবশেষে বসলো মেট্রোরেলের সিঁড়ি

ডেস্ক রিপোর্ট :
অবশেষে কাজীপাড়া আর শেওড়াপাড়ায় বসেছে মেট্রোরেলের সিঁড়ি। কর্তৃপক্ষ বলছে, প্রথম নয়টি স্টেশনের মধ্যে সবচেয়ে বেশি ভোগাতে থাকা এই স্টেশন দুটির কাজ শেষ হবে নভেম্বরেই। আপাতত এই দুটি স্টেশনের ওঠানামার জায়গা ফুটপাত ঘেঁষে করা হলেও জমি অধিগ্রহণের পর সেখানে প্রশস্ত চলাচলের পথ থাকবে বলে জানিয়েছে ডিএমটিসিএল।

লক্ষ্যটা আসছে ডিসেম্বর। তাই এখন যেন দম ফেলারও সুযোগ নেই। নিয়ম করেই হচ্ছে বিভিন্ন পর্যায়ে ট্রায়েল রান। ডিপো থেকে স্টেশন সেখান থেকে প্রতিটি স্টপেজেই নিয়ম মেনে থামা, সর্বোচ্চ গতিতে চলা এখন এ পথে নিত্যদিনের কাজ।
এরই মধ্যে উত্তরা উত্তর থেকে মিরপুর-১০ সব স্টেশনের কাজ প্রায় শেষ। তবে শুরু থেকেই বিপত্তির যেনো শেষ নেই শেষ তিনটি স্টেশনের। তবে সব বাধা কাটিয়ে আগারগাঁও স্টেশন এখন অনেক প্রশস্ত। বসেছে সিঁড়ি, চলছে চলন্ত সিঁড়ি বসানোর কাজ।অন্যদিকে এই প্রকল্পের সব থেকে জটিল সমীকরণ মিলিয়ে এখন বসে গেছে কাজীপাড়া আর শেওড়াপাড়ায় ওঠানামার সিঁড়ি। শিগগিরই বসে যাবে লিফট আর চলন্ত সিঁড়িও।ইতোমধ্যে এক্সেলেটরের জন্য যে ফ্রেম লাগানো দরকার উভয় স্টেশনে তারও একটি করে ফ্রেম লাগানো হয়ে গেছে। চলতি মাসের মধ্যে আগারগাঁও এবং আগামী মাসের মাঝামাঝিতে কাজীপাড়া ও শেওড়াপাড়াও শেষ হয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করলেন এমআরটি লাইন-৬ এর ডিপিএম মাহফুজুর রহমান।
তবে প্রশ্ন আছে এই দুটি স্টেশনে ওঠানামার পর্যাপ্ত জায়গা নিয়ে। কারণ, সিঁড়ি বসলেও প্রাথমিকভাবে যাত্রীদের নামতে হবে ফুটপাতেই। শেষ সময়ে এসে এখন শুরু হয়েছে জমি অধিগ্রহণের কাজ। অন্যথায় সড়ক সংকুচিতই থাকবে।তবে শুরু থেকে কেন জমি অধিগ্রহণের কাজ করা হলো না- সেই প্রশ্নের কোনো উত্তর মেলেনি মাহফুজুর রহমানের কাছ থেকে। ঘুরেফিরে সেই গৎবাঁধা উত্তরই দিলেন যে জমি অধিগ্রহণের কাজ প্রক্রিয়াধীন। সেটি শেষ হলেই সড়ক প্রশস্ত করে দেয়া হবে।সেপ্টেম্বরের শেষে উত্তরা থেকে আগারগাঁও অংশের সার্বিক অগ্রগতি প্রায় ৯৫ ভাগ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *