বাউফলে সড়ক নির্মাণ: কলা গাছের পর এবার বাঁশ

এম.এ হান্নান, বাউফল:
পটুয়াখালীর বাউফলে ১কোটি ৩০লাখ টাকা ব্যয়ে ডালিমা থেকে কচুয়া পর্যন্ত ৭হাজার ফুট দৈর্ঘ্য এবং ১০ফুট প্রস্থ পাকা সড়ক নির্মাণে কচুয়া সেতুর সংযোগ সড়কের পার্শ্বে ঝুকিপূর্ণ স্থানে পাক পাইলিং তৈরীর পরির্বতে বাঁশের পাইলিং দিয়ে ভাঙন রক্ষার মিথ্যা চেষ্টা করছে নির্মাণকারী প্রতিষ্ঠান। একই স্থানে বাঁশের আগে কলা গাছ দিয়ে পাইলিং নির্মাণ করা হয়েছিলো। যা নিয়ে গত ৮ই আগষ্ট আজকালের খবর-এ সংবাদ প্রকাশিত হয়।
বৃহস্পতিবার (১৯শে সেপ্টেম্বর) সরেজমিনে গিয়ে জানা যায়, গত কয়েক দিন সড়কের নির্মাণ কাজ বন্ধ রয়েছে। নম্বর হীন ইটের খোয়া বৃষ্টির পানিতে ধুয়ে মুছে গেছে। কচুয়া ব্রীজের পূর্ব পাশের সংযোগ সড়কে প্রয়োজন অনুযায়ী পাকা পাইলিং ( রিটানিং ওয়াল) না দেওয়ায় সড়ক বার বার ভেঙে যাচ্ছে। ভাঙন ঠেকাতে নির্মাণকারী প্রতিষ্ঠান বাঁশের পাইলিং দিয়ে রেখেছে। যার অনেকটা ভেঙে পড়ে গেছে। ব্রীজ পেরিয়ে একটু একটু সামনে গেলে মন্সী বাড়ীর পুকুরের পাড়ে ৩০ফুট পাইলিং নির্মাণ না করায় সড়ক ভেঙে মিলে যাচ্ছে পুকুরে।
বাঁশের পাইলিং কেন?
জানতে চাইলে নির্মাণকারী প্রতিষ্ঠানের পরিচালক আজিজ মোল্লা (কুট্টি মোল্লা) জানায় পাইলিং নির্মাণে বরাদ্ধ না থাকায় পাইলিং নির্মাণ করা সম্ভব না। যেটুক বরাদ্ধ ছিলো তার কাজ শেষ। বাঁশ যে দিয়েছে তাও আমার লস! অপরদিকে উপজেলা এলজিইডি কার্যালয় সূত্র জানায়, সড়ক নির্মাণের প্লানিং-এ পাইলিং ধরা হয়নি।
স্থানীয়রা জানায়, সড়কের নির্মাণ কাজ শুরু থেকেই ব্যাপক অনিয়ম ধরা পড়ে। সংশ্লিষ্ট ঠিকাদার ও দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলীকে একাধিক বার অবহিত করার পরও কোন প্রতিকার পাওয়া যায়নি।
কাদের ফরজী ও বাবুল ফরাজী নামের দুই স্থানীয় বাসিন্দা জানায়, ব্রীজের ঢালের রাস্তা এমমনিতেই ঝুকিপূর্ণ। অপরদিকে পাশে খাল। তাই আরো বেশি ঝুকি। এখানে পাইলিং নির্মাণ করার কথা থাকলেও তাঁরা নির্মাণ করেনি। মাস খানেক আগে ক্যালা গাছ দিয়ে বাধ দিয়ে গেছে। তা ভেঙে যাওয়াও এখন বাঁশ দিয়ে বেড়া দিছে।
তারা আরো জানায়, পাইলিং তৈরীর কথা বলে রাস্তার পাশের গাছ কেটে ফেলা হয় তবে তা নির্মাণ করা হয়নি।

নির্মাণাধীন সড়কের মুন্সিবাড়ী পয়েন্টে পুকুরের পাড়ে পাকা পাইলিং নির্মাণ না করায় পাড়সহ সড়ক ভেঙে যায়। একই সড়কের মিন্টু শীল বাড়ির সামনের পাইরিং নির্মাণে নি¤œমানের নির্মাণসামগ্রী ব্যবহার করায় নির্মাণের কয়েকদিন পর ধস নামে। প্রকাশিত সংবাদের পর পুনরায় পাইলিং নির্মাণ করা হয়।

এব্যাপারে উপজেলা নির্বাহী প্রকৌশলী জহুরুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, দু’বছর আগে যখন রাস্তার প্লানিং করা হয় তখন পাইলিং ধরা হয়নি। এখন নতুন সার্ভে করে পাইলিং এর ব্যবস্থা করা হবে।
ব্রীজের ঢাল ও খালের পাশের সড়কের মত ঝুকিপূর্ণ স্থানে কোন প্লানিং-এ কেনো পাইলিং প্লানিং-এ ধরা হয়নি জানতে চাইলে তিনি দায় এড়িয়ে বলেন, যেখানে প্রয়োজন সেখানে ধরা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *