ব্রিটিশ রাজা চার্লসের প্রথম ভাষণ আজ

আন্তর্জাতিক ডেস্ক : 

নতুন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস আজ শুক্রবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন। রাজা হিসেবে এটা হবে তাঁর প্রথম ভাষণ। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তাঁর বড় ছেলে ৭৩ বছর বয়সি চার্লস স্বয়ংক্রিয়ভাবে নতুন রাজা হন। খবর রয়টার্স ও এএফপির।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাতটার কিছু আগে ঘোষণা করা হয় যে, স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে এদিন দুপুরে ৯৬ বছর বয়সি রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হয়েছে।

মাত্র ২৫ বছর বয়সে ব্রিটিশ রাজত্বের দায়িত্ব নিয়েছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তিনি ৭০ বছর রাজকার্য পরিচালনা করে অনন্য ইতিহাস গড়েন।

চার্লস এখন স্কটল্যান্ডের বালমোরাল থেকে লন্ডনে ফিরবেন। তাঁর ভাষণটি রেকর্ড করে প্রচার করা হবে। চার্লসের ভাষণে কী কী থাকছে, তার বিশদ বিবরণ তাৎক্ষণিকভাবে প্রকাশ করেনি রাজপ্রাসাদ।

রানির শেষকৃত্য আয়োজন ও রাজা হিসেবে চার্লসের দায়িত্ব গ্রহণের জন্য ১০ দিনের যে পূর্বপরিকল্পনা রয়েছে, তার অংশ হিসেবেই ভাষণ দেবেন চার্লস।

নতুন রাজা চার্লস আজ দেশটির প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে সাক্ষাৎ দেবেন। তাঁর সঙ্গে প্রথম দর্শনার্থীদের সামনে আসবেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে ট্রাসকে গত মঙ্গলবার নিয়োগ দেন রানি দ্বিতীয় এলিজাবেথ। প্রধানমন্ত্রী নিয়োগের মাত্র ৪৮ ঘণ্টা পর রানি দ্বিতীয় এলিজাবেথের জীবনাবসান হলো।

সিংহাসনে আরোহণ ও মায়ের শেষকৃত্যের বিস্তারিত আয়োজনের দায়িত্বে থাকা কর্মকর্তাদেরও সাক্ষাৎ দেবেন চার্লস।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে রাজপরিবারে কত দিন ধরে শোক পালন করা হবে, তা নির্ধারণ করবেন নতুন রাজা। এই সময়কাল এক মাস হতে পারে। অন্যদিকে, যুক্তরাজ্য সরকার ১০ দিনের আনুষ্ঠানিক শ্রদ্ধা কর্মসূচি পালন করবে।

১০ দিন পর লন্ডনে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য রাষ্ট্রীয় মর্যাদায় অনুষ্ঠিত হবে। আগামী ১০ দিন লন্ডন, এডিনবরা, কার্ডিফ ও বেলফাস্টে বিভিন্ন আনুষ্ঠানিকতা পালন করা হবে।

আজ মধ্যদুপুরে ওয়েস্টমিনস্টার অ্যাবে ও সেন্ট পলস ক্যাথেড্রালে ঘণ্টা বাজানো হবে। হাইড পার্ক ও টাওয়ার হিলে আনুষ্ঠানিক কামান দাগিয়ে সম্মান জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *