মায়ের মৃত্যু ‘সবচেয়ে বড় দুঃখের মুহূর্ত’ : রাজা চার্লস

আন্তর্জাতিক ডেস্ক : 

ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় ধরে আসীন ও বিশ্বের প্রবীণতম রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ৯৬ বছর বয়সে তিনি মারা যান। এদিকে মায়ের মৃত্যুর পর ব্রিটেনের নতুন রাজা হয়েছেন প্রিন্স চার্লস।

৭৩ বছর বয়সি নতুন এই রাজা তাঁর মায়ের মৃত্যুকে সবচেয়ে বড় দুঃখের মুহূর্ত বলে উল্লেখ করেছেন। আজ শুক্রবার (৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যের নতুন রাজা চার্লস এক বিবৃতিতে তাঁর মা রানি এলিজাবেথের মৃত্যুকে সবচেয়ে বড় দুঃখের মুহূর্ত হিসাবে বর্ণনা করেছেন। বাকিংহাম প্যালেস থেকে জারি করা এই বিবৃতিতে তিনি বলেছেন, ‘আমার প্রিয় মা, রানির মৃত্যু আমার এবং আমার পরিবারের সকল সদস্যের জন্য সবচেয়ে বড় দুঃখের মুহূর্ত।’

চার্লস আরও বলেন, ‘অনেক প্রিয় মায়ের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। আমি জানি এই ক্ষতি সারা দেশে, রাজ্য এবং কমনওয়েলথ এবং সারা বিশ্বের অসংখ্য মানুষ গভীরভাবে অনুভব করবে।’

এর আগে এক বিবৃতিতে বাকিংহাম প্যালেস জানায়, রানি বিকেলে (স্থানীয় সময়) ব্যালমোরাল ক্যাসলে মারা গেছেন। রাজা এবং রাজপত্নী আজ রাতে ব্যালমোরালে থাকবেন ও আগামীকাল লন্ডনে ফিরে আসবেন।

বৃহস্পতিবার সকালে অসুস্থ বোধ করার পর থেকেই চিকিৎসকদের নিবিড় তত্ত্বাবধানে নেওয়া হয় এলিজাবেথকে। ব্যালমোরাল প্রাসাদে রানির চিকিৎসক ও কর্মচারীরা সর্বক্ষণ তার খেয়াল রাখছিলেন। পরে স্থানীয় সময় বিকেলে মারা যান তিনি।

রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটেনের সিংহাসনে আসীন ছিলেন ৭০ বছর ধরে। চলতি বছরই তাঁর সিংহাসনে আরোহণের ৭০ বছর উদযাপিত হয়েছে। গত জুলাই মাস থেকে স্কটল্যান্ডের ব্যালমোরাল প্রাসাদে অবস্থান করছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *